সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৬:২৯ অপরাহ্ন
২৩ ফাল্গুন, ১৪২৭

সংবাদ শিরোনাম:
নোয়াখালী সেনবাগে ঋণ খেলাপির মামলার আসামি গ্রেপ্তার সাংবাদিক মুজাক্কির হত্যা মামলার আসামি তিনদিনের রিমান্ডে ইয়েমেনে শরণার্থী শিবিরে আগুন, মৃত্যু ৮ জনের দ্বিতীয় বছরের শুরুতেই বেড়েছে শনাক্ত ও মৃত্যু গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন ১ এপ্রিল থেকে, পরীক্ষা শুরু ১৯ জুন হাল ছাড়েননি তিন সন্তানের জননী মর্জিনা, হাতে নিলেন ঝাল মুড়ি গৌরীপুরে মেয়রকে গুলির প্রতিবাদে ব্যবসায়ীদের ডাকে হরতাল পালিত নারী তুমি অনন্যা বরিশালে আন্তর্জাতিক নারী দিবস পালিত ঠাকুরগাঁওয়ে পোস্টম্যান এর মরদেহ উদ্ধার লাইফ সাপোর্টে চিত্রনায়ক শাহীন আলম, অবস্থা গুরুতর খালেদা জিয়ার মুক্তির মেয়াদ ৬ মাস বাড়ানোর সুপারিশ জুতা-পোশাক নিয়ে টাকা না দিয়ে ‘ছাত্রলীগ’ পরিচয়, বাধা দেয়ায় ভাঙচুর কারাগারেই মারা গেল মিয়ানমারের এক নেতা লোহিত রক্ত কণিকা বাড়াতে সাহায্য করে যেসব খাবার গিনিতে ডায়নামাইট বিস্ফোরণে নিহত ১৭, আহত চার শতাধিক স্ত্রী অবাধ্য হলে স্বামীর করণীয় সুনামগঞ্জ পুলিশের উদ্যোগে মুক্তিযোদ্ধা সমাবেশ রোহিঙ্গাদের ফেরাতে ‘তহবিল সংগ্রহের চেষ্টায়’ মিয়ানমারের সামরিক সরকার সুনামগঞ্জ জেলা কৃষক লীগের আনন্দ শোভাযাত্রা
Dr. Ali Hasan
Dr. Jahidul Islam
অবশেষে বরিশালে স্বস্তির খবর, শেবাচিমের করোনা ইউনিটে এলো ‘হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা’

অবশেষে বরিশালে স্বস্তির খবর, শেবাচিমের করোনা ইউনিটে এলো ‘হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা’

জাকিরুল আহসান।।
অবশেষে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে এলো জীবন রক্ষাকারী অক্সিজেন সরবরাহ যন্ত্র ‘হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা’। মঙ্গলবার (০৭ জুলাই) এমইপি গ্রুপের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম চাকলাদারের পক্ষ থেকে শেবাচিমের পরিচালক এর কাছে দু’টি ‘হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা’ হস্তান্তর করা হয়। এ নিয়ে হাসপাতালটিতে মোট ৩টি অক্সিজেন সরবরাহ যন্ত্রের ব্যবস্থা হলো।

বিষয়টি রূপালী বার্তাকে নিশ্চিত করেছেন বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ)-এর বরিশাল শাখার সাংগঠনিক সম্পাদক ডাঃ মোঃ মাসরেফুল ইসলাম সৈকত।

তিনি বলেন, নরমাল মাস্কে ৪০ পারসেন্ট অক্সিজেন দেয়া যায়, সেখানে ‘হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা’ তে প্রায় ১০০ পারসেন্ট অক্সিজেন দেয়া যায়। দাম মাত্র সাড়ে তিন লাখ থেকে সাড়ে চার লাখ। আমাদের পুরো বরিশাল বিভাগে এই যন্ত্র একটিও ছিল না। সিনিয়র চিকিৎসকগণ ও বিএমএ এর পক্ষ থেকে বরিশালের শিল্পপতিদের সঙ্গে যোগাযোগ করা হয়। তারই পরিপ্রেক্ষিতে আজ এমইপি গ্রুপের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম চাকলাদারের পক্ষ থেকে দুটি ‘হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা’ দেয়া হলো। এর আগে গত ২০ জুন বিএমএ ও বরিশালের চিকিৎসকদের পক্ষ থেকে আরো একটি ‘হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা’ সরবরাহ করা হয়।

ডাঃ সৈকত জানান, আশা করা হচ্ছে কিছুদিনের মধ্যে আরো ৪/৫ টি ‘হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা’ পাওয়া যাবে। শেবাচিমের প্রাক্তন ছাত্র-ছাত্রী দেশসেরা বিশেষজ্ঞ চিকিৎসকরা অনেকেই এটি দিতে আগ্রহ প্রকাশ করেছেন।

প্রসঙ্গত, স্বনামধন্য চিকিৎসক ডাঃ আনোয়ার হোসেন এর মৃত্যুর পর বরিশালে করোনা চিকিৎসার বেহাল অবস্থার বিষয়টি আলোচনায় আসে। খোঁজ নিয়ে জানা যায়, ৬ জেলা আর ৪২ উপজেলায় বসবাসকারী প্রায় ৮৬ লাখ মানুষের জন্য আইসিইউ বেড রয়েছে মাত্র ২৮টি। তার মধ্যে ১০টি সাধারণ রোগীদের জন্য। আর বরিশালে কোভিড-১৯ রোগীদের জন্য আইসিইউ বেড রয়েছে মাত্র ১৮টি। এসব আইসিইউ বেড দেখভালের জন্য নেই কোনো আইসিইউ বিভাগ। মাত্র একজন চিকিৎসক আইসিইউ বিভাগ সম্পর্কে প্রশিক্ষণ নিয়েছিলেন ঢাকায়। তিনি আর একজন নার্সই আছেন আইসিইউতে ভর্তি রোগীদের চিকিৎসা দিতে। আর পুরো বিভাগ জুড়ে জীবন রক্ষাকারী অক্সিজেন সরবরাহ যন্ত্র ‘হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা’ ছিল না। বিষয়টি নিয়ে  সর্ব প্রথম অনলাইন নিউজ পোর্টাল রূপালী বার্তা সংবাদ প্রকাশ হয়। এরপর বরিশালের অন্যান্য স্থানীয় ও জাতীয় পত্রিকা সংবাদ প্রকাশ করে।

দ্রুত নিউজ পেতে নিচের লাইক বাটনে ক্লিক করে সি ফাস্ট করে রাখুন
নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

royal city hospital



© All rights reserved © 2019 rupalibarta.com
Developed By Next Barisal