Menu
Menu

অস্ট্রেলিয়ায় লকডাউন বিরোধী বিক্ষোভ, গ্রেফতার ১০

Share on facebook
Share on google
Share on twitter

আন্তর্জাতিক ডেস্ক।।

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে রবিবার (১০ মে) লকডাউন বিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম ভঙ্গ করে এর আয়োজন করা হয়। প্রায় দেড়শ’ বিক্ষোভকারী মেলবোর্নে পার্লামেন্ট ভবনের বাইরে জড়ো হয়ে লকডাউনের বিরুদ্ধে আওয়াজ তোলে। তারা করোনাভাইরাস মোকাবিলায় সরকারের নেওয়া নানা পদক্ষেপের প্রতিবাদ জানায়। এক পর্যায়ে তারা পুলিশের সঙ্গে সহিংসতায় জড়ায়। এ সময় দুই আয়োজকসহ ১০ বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়। এছাড়া বিক্ষোভকারীদের নিবৃত্ত করতে গিয়ে আহত হওয়া এক পুলিশ সদস্যকে হাসপাতালে নেওয়া হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

গ্রেফতারকৃতদের ১ হাজার ৬শ’ অস্ট্রেলিয়ান ডলার পর্যন্ত জরিমানা করা হতে পারে বলে জানিয়েছে পুলিশ।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, লকডাউনের আইন অমান্য করে পার্লামেন্ট ভবনের বাইরে জড়ো হওয়া বিক্ষোভকারীরা সেল্ফ আইসোলেশন, সোশ্যাল ডিসট্যান্সিং, ট্র্যাকিং অ্যাপ্স ও ফাইভ জি নেটওয়ার্ক স্থাপনের বিরুদ্ধে আওয়াজ তোলে।

অস্ট্রেলিয়া ধীরে ধীরে লকডাউন শিথিল করছে। তবে ভিক্টোরিয়া রাজ্যের একটি কসাইখানা থেকে নতুন করে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় রাজ্যটিতে লকডাউন শিথিলের সময় পিছিয়ে দেওয়া হচ্ছে। অবশ্য এ ধরনের বিক্ষোভ শুধু অস্ট্রেলিয়াতেই নয়, এর আগে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলেও একই ধরনের বিক্ষোভ দেখা গেছে।

ভিক্টোরিয়া পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন, বিক্ষোভের সোশ্যাল মিডিয়া ফুটেজ পর্যালোচনা করে দেখা হবে। এতে অংশ নেওয়া ব্যক্তিদের জরিমানা করা হবে।

সর্বশেষ