বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ০৭:৫৭ অপরাহ্ন
১৪ মাঘ, ১৪২৭

সংবাদ শিরোনাম:
সাংবাদিক পথিক সাহার দশম মৃত্যুবার্ষিকী শুক্রবার আফ্রিকায় বাংলাদেশি যুবককে গুলি করে হত্যা নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে পুলিশ কাউকে ছাড় দেবে না বাংলাদেশে নতুন ভ্যারিয়েন্টে এফএইচডি প্লাস ডিসপ্লের রেডমি ৯ ভোলাসহ ৯ জেলায় নতুন ডিসি গৌরীপুরে কাউন্সিলর প্রার্থীর নির্বাচনী কার্যালয়ে হামলা ও ভাংচুর সুনামগঞ্জে নদীর তীর কেটে ইট তৈরী করছে আজিজ ব্রিক, হুমকির মুখে কয়েক গ্রাম আর্থিক সহায়তা পেল আগৈলঝাড়ায় সড়ক দুর্ঘটনায় নিহত দুই শিক্ষকের পরিবার আগৈলঝাড়ায় মূল্য তালিকা প্রদর্শন না করায় বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা এলজিইডির আরবিআরপি প্রকল্পের নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ মুলাদীতে আ.লীগের মনোনয়ন চান শ্রেষ্ঠ চেয়ারম্যান খ্যাত কামরুল আহসান চরফ্যাশনে জন্মবিরতি করণের নামে লাখ লাখ টাকা লোপাট! চরফ্যাশনে দালাদের বিরুদ্ধে জোরপূর্বক জমি দখলের অভিযোগ শশীভূষণে দলিল লিখক নান্নুর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ পিরোজপুরে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার বড় বোনকে বিয়ে করতে না পেরে ছোট বোনকে ধর্ষণের ঘটনায় মামলা সৌদিতে মামা ভাগিনাসহ তিন বাংলাদেশির মৃত্যু দেশে করোনায় আরও ১৫ মৃত্যু মতলব উত্তরের সাবেক উপজেলা চেয়ারম্যান মনজুর আহমদের মা আর নেই গৌরনদীতে বিদেশী কুল চাষে সফলতা
Dr. Ali Hasan
Dr. Jahidul Islam
আজ পল্লী কবি জসীমউদ্দীনের জন্মদিন

আজ পল্লী কবি জসীমউদ্দীনের জন্মদিন

সাহিত্য ডেস্ক।।
পল্লী কবি জসীমউদ্দীনের ১১৭তম জন্মদিন আজ। ১৯০৩ সালের আজকের এই দিনে ফরিদপুরের সদর উপজেলার তাম্বুলখানা গ্রামে জসীমউদ্দীন জন্মগ্রহণ করেন। তার বাবা আনসার উদ্দিন মোল্লা ছিলেন স্কুলশিক্ষক। মা আমিনা খাতুন ওরফে রাঙাছুট।

ছোটবেলা থেকেই কবি সাহিত্য চর্চা শুরু করেন। তিনি ফরিদপুর ওয়েলফেয়ার স্কুল ও ফরিদপুর জেলা স্কুলে অধ্যয়ন করেন। ১৯২৯ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিএ এবং এরপর এমএ ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৩১ সালে দীনেশচন্দ্র সেনের সঙ্গে লোকসাহিত্য সংগ্রহ কাজে চাকরি করেন। ১৯৩৩ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ে গবেষণা সহকারী হিসেবে যোগ দেন। ১৯৩৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) প্রভাষক হিসেবে যোগদান করেন। ১৯৪৪ সালে ঢাবির চাকরি ছেড়ে সরকারের তথ্য ও সম্প্রচার বিভাগে যোগ দেন। ১৯৬৯ সালে রবীন্দ্র বিশ্ব ভারতী বিশ্ববিদ্যালয় কবিকে সম্মানসূচক ডি লিট ডিগ্রি প্রদান করে।

বাংলা সাহিত্যে কবি জসীমউদ্‌দীনই প্রথম পল্লীর জনগণের জীবন, সংস্কৃতি, তাদের সুখ-দুঃখ নিয়ে ব্যাপকভাবে কবিতা, নাটক, গান রচনা করে খ্যাতিলাভ করেন। কবি যখন বিশ্ববিদ্যালয়ের ছাত্র, তখনই তার বিখ্যাত ‘কবর’ কবিতা বাংলা পাঠ্যবইয়ে স্থান পায়।

তিনি ১৯৭৬ সালের ১৩ মার্চ ঢাকায় মৃত্যুবরণ করেন।

দ্রুত নিউজ পেতে নিচের লাইক বাটনে ক্লিক করে সি ফাস্ট করে রাখুন
নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

royal city hospital



© All rights reserved © 2019 rupalibarta.com
Developed By Next Barisal