Menu
Menu

আম্ফান : বানারীপাড়া ও উজিরপুরে ব্যাপক ক্ষয়ক্ষতি

Share on facebook
Share on google
Share on twitter

রূপালী ডেস্ক।।
বরিশালের বানারীপাড়া ও উজিরপুরে প্রলয়ংকরী ঘুর্ণিঝড় আম্ফানের তান্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঝড়ে এ দু’উপজেলার ফসলি জমি,চাষ করা মাছের ঘের ও পুকুর, ইটভাটা, কাঁচা ঘরবাড়ি, পোল্ট্রি মুরগির খামার,গাছপালা ও পানের বরজের ব্যাপক ক্ষতি হয়েছে। বিশেষ করে বানারীপাড়া ও উজিরপুরের শতাধিক মাছের ঘের ও পুকুরে চাষ করা বিভিন্ন জাতের লাখ লাখ টাকার মাছ নদী, খাল, বিল ও জমির পানিতে বের হয়ে গেছে। ফলে মৎস্য চাষিরা দিশেহারা হয়ে পড়েছেন। বের হয়ে যাওয়া মাছ শখের বসে শিকারের জন্য শত শত মানুষকে ব্যস্ত সময় পার করতে দেখা গেছে। এদিকে ঝড় ও জলোচ্ছ্বাসের কারনে দুই উপজেলার পৌর শহর সহ ১৭ ইউনিয়নে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে মানুষ পানি বন্দি হয়ে পড়েছে।

অপরদিকে বিভিন্ন স্থানে গাছপালা পড়ে বিদ্যুতের তার ছিড়ে যাওয়া ও খুঁটি উপড়ে পড়ায় সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। ফলে অন্ধকারে রয়েছে ওইসব এলাকার মানুষ। এসব কারনে এলাকাবাসীকে অন্তহীণ দূর্ভোগ পোহাতে হচ্ছে।

এ প্রসঙ্গে বানারীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আব্দুল্লাহ সাদীদ জানান, সরকারীভাবে বানারীপাড়া উপজেলায় ঝড়ে ক্ষতিগ্রস্থদের জন্য প্রাথমিকভাবে ২০ মে.টন চাল ও নগদ ৪০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যা থেকে আশ্রয় কেন্দ্রে অবস্থান নেওয়া পরিবারগুলোর মাঝে ২০ মে রাতে ও ২১ মে সকালে দু’বেলা খাবারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্থদের মাঝে বিনামূল্যে ঢেউটিন, নগদ টাকা ও খাদ্য সামগ্রী বিতরণ করা হবে।

এ প্রসঙ্গে উজিরপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) অয়ন সাহা জানান, ঝড়ে ক্ষতিগ্রস্থদের জন্য এ উপজেলায় ২০ মে.টন চাল ও নগদ ৪০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এরমধ্যে শিশু ও গো খাদ্যের জন্যও নগদ বরাদ্দ রয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্থদের পুনর্বাসনের জন্য পরবর্তীতে আরও বরাদ্দ দেওয়া হবে।

সর্বশেষ