Menu
Menu

ঈদের ছুটিতেও খোলা থাকবে করোনা পরীক্ষার ল্যাব

Share on facebook
Share on google
Share on twitter

অনলাইন ডেস্ক।।

ঈদের ছুটি, সরকারি যে কোনো ছুটি এবং সাপ্তাহিক বন্ধের দিনেও করোনাভাইরাস নমুনা পরীক্ষার জন্য রাজধানীসহ সারা দেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পিসিআর ল্যাবরেটরির কার্যক্রম অব্যাহত রাখার নির্দেশনা জারি করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

বর্তমান পরিস্থিতি বিবেচনা করে এ সিদ্ধান্ত গৃহীত হয়। ১৯ মে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় স্বাস্থ্য সেবা বিভাগ পার-১ এর উপ-সচিব শামীমা নাসরিন স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, বর্তমান পরিস্থিতি বিবেচনা করে ঈদের ছুটি সরকারি যে কোনো ছুটি এবং সাপ্তাহিক বন্ধের দিনে করোনাভাইরাস পরীক্ষার জন্য দেশের সকল পিসিআর ল্যাবরেটরিতে কাজ অব্যাহত রাখার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

এ লক্ষ্যে ঈদের ছুটি, যে কোনো ছুটি এবং সাপ্তাহিক বন্ধের দিনেও জাতীয় নমুনা সংগ্রহ নমুনা ল্যাবরেটরিতে পাঠানো এবং পরীক্ষার ব্যবস্থা অব্যাহত থাকে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্বাস্থ্য অধিদফতর মহাপরিচালককে অনুরোধ জানানো হয়।

শুরুর দিকে শুধুমাত্র স্বাস্থ্য অধিদফতরের আইইডিসিআরের ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা করা হলেও পরবর্তীতে সরকারি ও বেসরকারি পর্যায়ে ল্যাবরেটরি সংখ্যা বাড়তে থাকে। বর্তমানে রাজধানী ঢাকায় ২১টি এবং ঢাকার বাইরে আরও ২১টিসহ মোট ৪২টি ল্যাবরেটরিতে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হচ্ছে।

উল্লেখ্য, সর্বশেষ ৪২টি করোনা ল্যাবরেটরিতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্তে আরও ৯ হাজার ৯১টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় আট হাজার ৪৪৯টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো এক লাখ ৯৩ হাজার ৬৪৫টি।

নতুন নমুনা পরীক্ষায় আরও এক হাজার ২৫১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ১২১ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ২১ জন। ফলে মৃতের সংখ্যা দাঁড়াল ৩৭০ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৪০৮ জন। সবমিলিয়ে এখন পর্যন্ত সুস্থ হয়ে ঘরে ফিরেছেন চার হাজার ৯৯৩ জন।

সর্বশেষ