Menu
Menu

এই সময় পুদিনা পাতা খাওয়ার পাঁচ উপকারিতা

Share on facebook
Share on google
Share on twitter

অনলাইন ডেস্ক।।
করোনা সংক্রমণ থেকে বাঁচতে সবাই তৎপর। তাইতো শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এমন খাবারই খাওয়ার চেষ্টা করেন সবাই। সেই সঙ্গে পবিত্র রমজান মাসও চলছে। মুসলিমরা রাখছেন রোজা। তাই রোজা রেখে ইফতারে রাখুন পুদিনা পাতা। যা শরীরের জন্য উপকারী।

গরমে বাজারে পুদিনা পাতা পাওয়া যায় খুব সহজেই। এটি যেমন খাবার সুস্বাদু করে তোলে, তেমনি আবার এর অনেক ওষুধি গুণও রয়েছে। আদিকাল থেকেই এর গুণ নিয়ে চর্চা হচ্ছে এবং বই-পুস্তকে এই পাতা ব্যবহার সম্পর্কে লেখাও হয়েছে। হজম শক্তি বৃদ্ধি ও শ্বাস তাজা করা ছাড়াও পুদিনা পাতার আর যেসব গুণ রয়েছে চলুন সেগুলো জেনে নেয়া যাক-

সর্দি-কাশির থেকে রেহাই পেতে: ঠাণ্ডা লাগা, শ্বাসকষ্ট, নাক বন্ধ? পুদিনা চা পান করুণ। সহজেই মুক্তি পেয়ে যাবেন। পুদিনা পাতা ঠাণ্ডা হয়, তাই এটি শ্বাস প্রণালী পরিষ্কার করতে সহায়তা করে।

শ্বাসকষ্টে উপকারী: শ্বাস কষ্টে ভোগা রোগীদের জন্য পুদিনা পাতা আশীর্বাদ স্বরূপ। কারণ পুদিনা পাতা ঠাণ্ডা হওয়ায় শ্বাস প্রণালী পরিষ্কার করতে সহায়তা করে। তবে মনে রাখতে হবে, অত্যাধিক মাত্রায় পুদিনা পাতা ভুলেও খাবেন না। এতে হিতে বিপরীত হয়ে যেতে পারে।

মাথা ব্যথার উপসম: পুদিনা পাতার ঠাণ্ডাভাব মাথা ব্যথা দ্রুত ভালো করে দেয়। “হিলিং ফুডস” বইয়ের মতে পুদিনা পাতা মাথা ব্যথায় উপকার দেয়। যে কোনো পুদিনা সমৃদ্ধ তেল মাথায় লাগালে অনেকটা আরাম পাওয়া যায়।

মুখের স্বাস্থ্যের পক্ষে ভালো: মুখের দুর্গন্ধ? যা ভীষণ লজ্জাজনকও বটে! মুখের বাজে গন্ধের কারণে কারো সঙ্গে কথা বলতেও ইতস্তবোধ করেন। তাই সমস্যা সমাধানে পুদিনা পাতা বা এই পাতার স্বাদের কোনো চুইংগাম চিবালে আপনার মুখের দুর্গন্ধ হ্রাস পাবে। সঙ্গে দাঁতের দাগও পরিষ্কার করে দন্ত স্বাস্থ্য ভালো রাখে।

অন্যান্য উপকারিতা: এছাড়াও পুদিনা পাতার অনেক গুণ রয়েছে। যেমন ওজন কম করা, ত্বকের জন্য ভালো, উত্তম এন্টিসেপটিক। তাই এবার চাটনি খান বা পুদিনা পাতার স্মুদি, খাবারে পুদিনা পাতা নিশ্চই যোগ করুন।

সূত্র-এনডিটিভি।

সর্বশেষ