Menu
Menu

এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছেড়ে দেওয়ার হুমকি বলসোনারোর

Share on facebook
Share on google
Share on twitter

আন্তর্জাতিক ডেস্ক।।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকে বের হয়ে যাওয়ার হুমকি দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো। দেশটিতে করোনাভাইরাস বিস্তার কমে আসার আগেই লকডাউন শিথিল করা নিয়ে জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থাটি হুঁশিয়ারি দেওয়ার পর এই হুমকি দেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। এর আগে একই হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বলসোনারোর মতাদর্শিক মিত্র মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মাসে বলেছেন, ডব্লিউএইচও’র সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে পারে ওয়াশিংটন। ট্রাম্পের অভিযোগ সংস্থাটি চীনের পুতুলে পরিণত হয়েছে। যদিও ট্রাম্পের বিরুদ্ধে করোনা মহামারির তীব্রতাকে অবহেলা করার অভিযোগ রয়েছে।

মহামারি মোকাবিলায় মার্কিন প্রেসিডেন্টের পথ অনুসরণ করেছেন জইর বলসোনারো। ট্রাম্পের মতো করেই রাষ্ট্রীয় কর্তৃপক্ষ জনগণকে বাড়িতে থাকার আহ্বান জানালে তাদের সমালোচনা করেছেন, কোভিড-১৯ চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের পক্ষেও প্রচার চালিয়েছেন।

আর এসবের মধ্যে বৃহস্পতিবার করোনাভাইরাসে আক্রান্তের নিরিখে ইতালিকে পেছনে ফেলেছে ব্রাজিল। দেশটির দৈনিক পত্রিকা ফলহা ডি. এস. পাওলো’র প্রথম পাতায় পুরোটাজুড়ে প্রকাশিত এক সম্পাদকীয়তে দাবি করা হয়েছে, ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রতি মিনিটে এক জনের মৃত্যু হচ্ছে। তবে এই ভয়াবহ সংক্রমণ পরিস্থিতির মধ্যেই দ্রুত লকডাউন প্রত্যাহারের পক্ষে সাফাই গাইছেন প্রেসিডেন্ট জইর বলসোনারো। আর এনিয়েই সতর্ক করেছে ডব্লিউএইচও।

আর তার জবাব দিতে গিয়ে শুক্রবার নিজের প্রেসিডেন্সিয়াল প্যালেসের বাইরে সাংবাদিকদের জইর বলসোনারো বলেন, ‘এই মুহূর্তে আপনাদের বলছি, যুক্তরাষ্ট্র ডব্লিউএইচও ছেড়ে গেছে, আর আমরা তা খতিয়ে দেখছি, ভবিষ্যতে করবো।’ তিনি বলেন, ‘ডব্লিউএইচও মতাদর্শিক পক্ষপাত এড়িয়ে না চললে আমরাও তাদের ছেড়ে দেবো।’

সর্বশেষ