বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১১:১৪ অপরাহ্ন
১২ ফাল্গুন, ১৪২৭

সংবাদ শিরোনাম:
বরিশালে চিকিৎসকের স্ত্রীর অমানসিক নির্যাতনে হাসপাতালে শিশু গৃহকর্মী আগৈলঝাড়ায় নেছারিয়া এতিমখানার ওয়াজ মাহফিল অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে সাংবাদিক পরিবারকে কুপিয়ে জখম, রাজপথে গণমাধ্যমকর্মীরা নিহতের হৃৎপিণ্ড কেটে আলু দিয়ে রান্না করে খেলেন খুনি! ‘বউকে ফেরত চাচ্ছি না, তার মুখোশ খুলে দিতে চাই’ টিকা নেয়ার ১২ দিন পর ত্রাণ সচিব করোনায় আক্রান্ত যে পাখির অর্ধেক পুরুষ আর অর্ধেক নারী! সারারাত প্রেমিকার সঙ্গে ফোনে কথা, ভোরে মিললো প্রেমিকের ঝুলন্ত লাশ হিজলায় সড়ক দুর্ঘটনায় শ্রমিক ইউনুসের মৃত্যু, আহত ৩ ‘দেশের অবহেলিত আলীয়া মাদ্রাসা’ ফাঁকা মাঠে ভাষণ দিচ্ছেন বিজেপি নেতা, ছবি ভাইরাল সুনামগঞ্জে রাষ্ট্রীয় মর্যাদায় চিরনিদ্রায় শায়িত বীরমুক্তিযোদ্ধা বজলুল মজিদ খসরু আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগ চায় সেনাবাহিনী কলাপাড়ায় এমপি পুত্রের বিরুদ্ধে জমি দখল করে মাছের ঘের করার অভিযোগ বরিশাল বিএম কলেজে শিক্ষার্থীদের বিক্ষোভ, পরীক্ষা নেয়ার দাবি যেভাবে ধরা পড়লো বরিশাল সিটি করপোরেশনের ভূয়া কর্মকর্তা শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার যৌক্তিকতা কোথায়: ন্যাপ ছাতক অনলাইন প্রেসক্লাব কমিটি গঠন ছাতকে গরু চুরি ঘটনায় হামলা: অতঃপর ধর্ষণ চেষ্টা মামলা! কুয়াকাটায় ১৬ মণ জাটকা ইলিশ জব্দ
Dr. Ali Hasan
Dr. Jahidul Islam
এবার সশস্ত্র বাহিনীতেও যোগ দেবেন সৌদি নারীরা

এবার সশস্ত্র বাহিনীতেও যোগ দেবেন সৌদি নারীরা

আন্তর্জাতিক ডেস্ক।।
সৌদি আরবের নারীরা এখন সশস্ত্র বাহিনীতে যোগ দিতে এবং হাতে অস্ত্র তুলে নিতে পারবেন। কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বৃদ্ধির সবশেষ পদক্ষেপ হিসেবে এই সংস্কার এনেছে দেশটি। রোববার আরব নিউজের বরাতে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

সংবাদমাধ্যমটির সূত্রমতে, এখন থেকে সৌদি নারীদের সেনা সদস্য, ল্যান্স করপোরাল, করপোরাল, সার্জেন্ট ও স্টাফ সার্জেন্ট পদে নিয়োগ দেওয়া হবে।

এক্ষেত্রে আগ্রহীদের অবশ্যই নির্দিষ্ট ওজন ও উচ্চতার পাশাপাশি অন্তত উচ্চমাধ্যমিক পাস হতে হবে। তবে বিদেশি নাগরিককে বিয়ে করা নারীরা সৌদির সশস্ত্র বাহিনীতে যোগদানের অযোগ্য বলে বিবেচিত হবেন।

সৌদি আরবে নারীদের সশস্ত্র বাহিনীতে যোগদানের অনুমতির বিষয়টি প্রথম ঘোষণা হয়েছিল ২০১৯ সালে। ওই বছরই দেশটি জানিয়েছিল, তারা নারীদের বিদেশ ভ্রমণে পুরুষ আত্মীয়ের অনুমতির বাধ্যবাধকতা তুলে নিচ্ছে।

এর এক বছর আগে, ২০১৮ সালে নারীদের গাড়িচালনার ওপর থেকে বহুল বিতর্কিত বিধিনিষেধ তুলে নেয় সৌদি সরকার।

গত বছর সৌদির বিচার বিষয়ক মন্ত্রী নোটারি পাবলিক হিসেবে ১০০ জন নারীকে নিয়োগ দিয়েছিলেন। আর এবছরের জানুয়ারিতে এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, খুব শিগগিরই দেশটি আদালতে নারী বিচারক নিয়োগ দিতে যাচ্ছে।

বহু বছরের ধর্মীয় গোঁড়ামি কাটিয়ে সৌদিতে নারীদের জন্য কর্মক্ষেত্র ধীরে ধীরে উন্মুক্ত হচ্ছে। তেলনির্ভরতা কমিয়ে অর্থনীতি বহুমুখীকরণে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পরিকল্পনার অংশ হিসেবে এসব পরিবর্তন আনা হচ্ছে দেশটিতে।

দ্রুত নিউজ পেতে নিচের লাইক বাটনে ক্লিক করে সি ফাস্ট করে রাখুন
নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

royal city hospital



© All rights reserved © 2019 rupalibarta.com
Developed By Next Barisal