শনিবার, ০৮ মে ২০২১, ০৮:২৮ অপরাহ্ন
২৫ বৈশাখ, ১৪২৮

সংবাদ শিরোনাম:
মিরপুরে গভীর রাতে ‘গায়েবি’ কান্নার রহস্য উদঘাটন ভারতের সঙ্গে বাংলাদেশ সীমান্ত বন্ধের মেয়াদ বাড়ল কাজীরহাটে বসত ঘরে সিদ কেটে নগদ টাকা ও স্বর্ন চুরির অভিযোগ এক থোকায় ত্রিশ লাউ, উৎসুক জনতার ভিড় যাদুকাটা নদীর তীর কেটে বালু নিয়ে যাচ্ছে লতিফ বাহিনী, অতিষ্ঠ সাধারণ মানুষজন গলাচিপায় চোর সন্দেহে ৮জনকে পিটিয়ে আহত, আটক ৪ নোয়াখালীতে অস্ত্রসহ যুবক আটক কলাপাড়ায় সেহরি খেতে উঠে ছেলের ঝুলন্ত লাশ পেলেন মা কাঠালিয়ায় ট্রলি-মটরসাইকেল সংঘর্ষ: নিহত ১ আট নমুনায় ৬ জনের মধ্যেই ভারতীয় ভ্যারিয়েন্ট গৌরনদীতে পাকা ধানে আগুন গৌরীপুরে অভ্যন্তরীণ বোরো ধান চাল সংগ্রহ অভিযান শুরু আল-আকসায় মুসুল্লীদের ওপর হামলা ইসরাইলী বর্বরতার বহিঃপ্রকাশ পাওনা ৫০০ টাকা চাইতে গিয়ে বন্ধুর হাতে খুন ভালোবাসা কী ভোলায় অবৈধ স্পিডবোটের বাণিজ্য, ঝুঁকি নিয়ে চলাচল যাত্রীদের বরিশালে পোশাক বাজারে উপচে পরা ভিড়, নেই স্বাস্থ্যবিধির বালাই তাহিরপুরে গ্রামপুলিশকে হত্যা, দুই ঘাতক গ্রেপ্তার সুনামগঞ্জে সানি সরকার হত্যাকারীদের গ্রেপ্তারের দাবীতে মানবন্ধন গৌরনদীতে সরকারি ওষুধ পাচার দুই মাসেও রিপোর্ট জমা দিতে পারেনি তদন্ত কমিটি
Dr. Ali Hasan
Dr. Jahidul Islam
এ বছর বরিশাল বোর্ডে বৃত্তি পেল ৬১১ এইচএসসি শিক্ষার্থী

এ বছর বরিশাল বোর্ডে বৃত্তি পেল ৬১১ এইচএসসি শিক্ষার্থী

শিক্ষা-ক্যাম্পাস॥
২০২০ খ্রিষ্টব্দের এইচএসসির ফলের ভিত্তিতে বরিশাল শিক্ষা বোর্ডের ৬১১ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়েছে। বরিশাল বোর্ড থেকে উত্তীর্ণ এসব শিক্ষার্থীর মধ্যে ৪১ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৭০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হয়েছে। বুধবার (২১ এপ্রিল) বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের গেজেট প্রকাশ করেছে বরিশাল শিক্ষা বোর্ড।

জানা গেছে, ২০২০ খ্রিষ্টব্দের এইচএসসির ফলের ভিত্তিতে ১০ হাজার ৫০১ জন শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ১ হাজার ১২৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯ হাজার ৩৭৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

এইচএসসিতে মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মাসিক ৮২৫ টাকা ও বছরে এককালীন ১ হাজার ৮০০ টাকা দেয়া হবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩৭৫ টাকা এবং বছরে এককালীন ৭৫০ টাকা দেয়া হবে। বৃত্তির টাকা ২০২০-২০২১ অর্থবছরে রাজস্ব বাজেটের বৃত্তি-মেধা বৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে।

জিটুপি পদ্ধতিতে ইএফটির মাধ্যমে শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে বৃত্তির টাকা পাঠানো হবে। গেজেট প্রকাশের ৭ দিনের মধ্যে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্ট খুলো তার তথ্য ভর্তিকৃত প্রতিষ্ঠানে জমা দিতে হবে।

জানা গেছে, ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি উত্তীর্ণ ঢাকা বোর্ডের ৪২৭ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৭০০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। এছাড়া ময়মনসিংহ বোর্ডের ৭২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৬৫৯ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, রাজশাহী বোর্ডের ১৯৪ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ২৬২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, কুমিল্লা বোর্ডের ৬৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৮৯৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং সিলেট বোর্ডের ৩১ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৯২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

এছাড়া বরিশাল বোর্ডের ৪১ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৭০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, যশোর বোর্ডের ৯৪ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, চট্টগ্রাম বোর্ডের ৮৬ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৭২৯ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং দিনাজপুর বোর্ডের ১১১ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯৬৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। এভাবেই বৃত্তি কোটা বণ্টন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

দ্রুত নিউজ পেতে নিচের লাইক বাটনে ক্লিক করে সি ফাস্ট করে রাখুন
নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

royal city hospital



© All rights reserved © 2019 rupalibarta.com
Developed By Next Barisal