Menu
Menu

করোনাভাইরাসের শক্তি হারানোর কোনো প্রমাণ নেই: ডব্লিউএইচও

Share on facebook
Share on google
Share on twitter

আন্তর্জাতিক ডেস্ক।।

করোনা নিয়ে নানা আতঙ্কের মধ্যে সুখবর দিয়েছিলেন ইতালির এক চিকিৎসক। তিনি দাবি করেন, করোনাভাইরাসের আগের মতো আর শক্তিশালী নেই। এই ভাইরাস দিন দিন শক্তি হারিয়ে দুর্বল হচ্ছে।

গত ৩১ মে আলবার্তো জ্যাংরিলো নামে ইতালির ওই প্রবীণ চিকিৎসক বলেন, করোনাভাইরাস তার শক্তি হারাচ্ছে এবং এটি এখন কম প্রাণঘাতী হয়ে উঠছে।

মিলান শহরের সান রাফায়েলে হাসপাতালের এই চিকিৎসক বলেছিলেন, বর্তমানে বাস্তবিকতা হচ্ছে ক্লিনিক্যালি এই ভাইরাসটি ইতালিতে আর নেই। এক বা দু’মাস আগেও ইতালিতে তাণ্ডব চালিয়েছে এই ভাইরাস। কিন্তু গত ১০ দিনের হিসাবে এই ভাইরাসের তাণ্ডব চালানো বা প্রাণঘাতী হয়ে ওঠার ক্ষমতা অনেকটাই হ্রাস পেয়েছে।

নিজের মতামতের সমর্থনে তিনি ম্যাসিমো ক্লেমেন্তির একটি গবেষণাপত্রের উল্লেখ করেন, যেটি আগামী সপ্তাহেই হয়তো প্রকাশিত হবে।

কিন্তু তার এই বক্তেব্যের পর সোমবার পাল্টা ব্যাখ্যা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির মহামারি বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ কলেন, ‘জাংরিলোর বক্তব্যের কোনও বিজ্ঞানভিত্তিক জোরালো প্রমাণ নেই। সংক্রমণ বা তীব্রতা— কোনও ক্ষেত্রেই করোনাভাইরাসের শক্তি হারানোর কোনো তথ্য বা প্রমাণ এখনও পর্যন্ত বিজ্ঞানীদের হাতে আসেনি। ৩৫ হাজারেরও বেশি ভাইরাসের জিনগত তথ্যের বিশ্লেষণ করার পরও করোনাভাইরাসের দুর্বল হয়ে পড়ার কোনো তথ্য বা প্রমাণ মেলেনি।’

সর্বশেষ