Menu
Menu

করোনায় আক্রান্ত চেচনিয়ার রাষ্ট্রপতি

Share on facebook
Share on google
Share on twitter

আন্তর্জাতিক ডেস্ক।।

রাশিয়ার প্রজাতন্ত্র চেচনিয়ার রাষ্ট্রপতি রমজান কাদিরভকে করোনা সন্দেহে মস্কোর হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার শরীরে ফ্লু সংক্রান্ত লক্ষণ দেখা দেওয়ার পর ক্রমশ অবস্থার অবনতি হতে থাকে। এরপর চিকিৎসকদের পরামর্শে মস্কোতে নিয়ে হাসপাতালে ভর্তি করা হয়। তাকে চেচনিয়ার রাজধানী গ্রোজনি থেকে বিশেষ বিমানে মস্কোতে নিয়ে আসা হয়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ৪৩ বছর বয়সী এই চেচেন নেতার করোনা হয়েছে।

মস্কো টাইমসের প্রতিবেদন অনুযায়ী, কাদিরভের ফুসফুসে সংক্রমণ দেখা দিয়েছে। সে কারণেই সন্দেহ করা হচ্ছে তিনি করোনায় আক্রান্ত হয়েছেন। বর্তমানে তিনি ডাক্তারদের তত্ত্বাবধানে আছেন।

কাদিরভ এক সময় ছিলেন চেচেন বিদ্রোহী। রাশিয়ার বিরুদ্ধে গেরিলা যুদ্ধ করেছেন। ২০০৪ সালে তার বাবা আতঁতায়ীদের হাতে নিহত হওয়ার পর প্রথমে উপ-প্রধানমন্ত্রী, এরপর প্রধানমন্ত্রী ও পরে রাষ্ট্রপতি হন।

মূলত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার রয়েছে দারুণ সখ্যতা। সে কারণেই চেচনিয়া এখন রাশিয়ার প্রজাতন্ত্র। আর কাদিরভ চেননিয়ার শাসক।

যদিও তার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অনেক অভিযোগ আছে। তবুও তিনি চেচনিয়ায় দারুণ জনপ্রিয়। তার নেতৃত্বেই যুদ্ধবিধ্বস্ত চেচনিয়া ধ্বংসস্তুপ থেকে মাথা তুলে দাঁড়িয়েছে।

সর্বশেষ