Menu
Menu

করোনা যেভাবে ফুসফুসকে আক্রমণ করে, দেখুন ভিডিও

Share on facebook
Share on google
Share on twitter

আন্তর্জাতিক ডেস্ক।।
করোনাভাইরাসে আতঙ্কিত পুরো বিশ্ব। এর প্রতিষেধক তৈরিতে দিন-রাত কাজ করে যাচ্ছেন গবেষকরা। এর প্রকোপ কমাতে এখনো দিতে পারেনি কোনো ওষুধের সন্ধান। তবে এর ধরণ কিছুটা হলেও নির্ণয় করতে সক্ষম হয়েছেন তারা।

গবেষণায় দেখা গিয়েছে, প্রায় ৮০ শতাংশ আক্রান্তের শরীরে করোনার কয়েকটি লক্ষণ প্রকাশ পায়। অনেকের ক্ষেত্রে কোনো উপসর্গ নাও দেখা যেতে পারে। একেবারে শেষ পর্যায় এসে শুরু হয় শ্বাসকষ্ট।

চিকিৎসকরা বলছেন, একেবারে শেষ পর্যায়ে এই ভাইরাস ফুসফুসে আঘাত হানে। আর তখনই শুরু হয় ভয়ংকর শ্বাসকষ্ট। তাতেই মারা যাচ্ছেন বহু আক্রান্ত। ফুসফুসের কার্যক্ষমতা হারিয়ে ফেলে করোনা রোগীরা।

মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটি হাসপাতালের বক্ষ সার্জারি বিভাগের প্রধান ডা. কেইথ মর্টম্যান একটি ভিডিওতে প্রকাশ করেছেন সম্প্রতি। সেই থ্রিডি ভিডিওতে তিনি দেখিয়েছেন, করোনায় আক্রান্ত রোগীর ফুসফুসের অবস্থা কতটা করুণ হয়ে যায়।

পঞ্চাশোর্ধ্ব এক ব্যক্তি করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তার ফুসফুসের ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে ছবি তোলা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, হাসপাতালে ভর্তি হওয়ার কয়েকদিন আগেও ওই ব্যক্তির ফুসফুস সঠিকভাবে কাজ করত। করোনায় আক্রান্ত হওয়ার পর তাকে হাসপাতালে আইসোলেশনে রাখা হয়। সেখানে তার সামান্য জ্বর, সর্দি, কাশি ও একটু শ্বাসকষ্টের উপসর্গ দেখা গিয়েছিল। কিন্তু কয়েকদিনের মধ্যে তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে।

এরপর ভেন্টিলেটরের মাধ্যমে কৃত্রিম শ্বাস-প্রশ্বাস নেয়ার ব্যবস্থা করা হয়। কিন্তু তারপরও সেই ব্যক্তির অবস্থার অবনতি হতে থাকে।

ডা. মর্টম্যান দেখিয়েছেন, করোনাভাইরাস কীভাবে তার ফুসফুসের বিরাট অংশজুড়ে বিস্তার করেছে। সবুজ (হালকা হলদেটে) ঘাসের মতো দেখতে টিস্যু ফুসফুসের আসল কোষগুলিকে ধ্বংস করছে।

ভিডিওটি দেখতে >>এখানে<< ক্লিক করুন

সর্বশেষ