শনিবার, ০৮ মে ২০২১, ০৭:২৫ অপরাহ্ন
২৫ বৈশাখ, ১৪২৮

সংবাদ শিরোনাম:
নোয়াখালীতে অস্ত্রসহ যুবক আটক কলাপাড়ায় সেহরি খেতে উঠে ছেলের ঝুলন্ত লাশ পেলেন মা কাঠালিয়ায় ট্রলি-মটরসাইকেল সংঘর্ষ: নিহত ১ আট নমুনায় ৬ জনের মধ্যেই ভারতীয় ভ্যারিয়েন্ট গৌরনদীতে পাকা ধানে আগুন গৌরীপুরে অভ্যন্তরীণ বোরো ধান চাল সংগ্রহ অভিযান শুরু আল-আকসায় মুসুল্লীদের ওপর হামলা ইসরাইলী বর্বরতার বহিঃপ্রকাশ পাওনা ৫০০ টাকা চাইতে গিয়ে বন্ধুর হাতে খুন ভালোবাসা কী ভোলায় অবৈধ স্পিডবোটের বাণিজ্য, ঝুঁকি নিয়ে চলাচল যাত্রীদের বরিশালে পোশাক বাজারে উপচে পরা ভিড়, নেই স্বাস্থ্যবিধির বালাই তাহিরপুরে গ্রামপুলিশকে হত্যা, দুই ঘাতক গ্রেপ্তার সুনামগঞ্জে সানি সরকার হত্যাকারীদের গ্রেপ্তারের দাবীতে মানবন্ধন গৌরনদীতে সরকারি ওষুধ পাচার দুই মাসেও রিপোর্ট জমা দিতে পারেনি তদন্ত কমিটি মঠবাড়িয়ায় ১ হাজার পরিবারে ঈদ উপহার প্রদান ছুটে আসছে চীনা রকেটের খণ্ডাংশ: ধরা পড়ল ইতালীয় বিজ্ঞানীর ক্যামেরায় দেশে করোনাভাইরাসের ভারতীয় ধরন শনাক্ত নিয়ন্ত্রণ হারিয়ে ধানের হাটে ঢুকে পড়ল ট্রাক, নিহত-২ দেশে করোনায় আরও ৪৫ জনের মৃত্যু রমজানে যে ৫ কারণে খাবেন আখের রস
Dr. Ali Hasan
Dr. Jahidul Islam
গরমে শরীরকে সতেজ রাখতে উপকারী যেসব ফল

গরমে শরীরকে সতেজ রাখতে উপকারী যেসব ফল

লাইফস্টাইল ডেস্ক।।
প্রচণ্ড তাপদাহের কারণে এই সময়ে শরীরে প্রচুর ঘাম হয়। এই ঘামের মাধ্যমে শরীর ঠান্ডা থাকে এবং তাপমাত্রার ভারসাম্যও বজায় থাকে। কিন্তু অতিরিক্ত ঘামের ফলে শরীরে পানিশূন্যতা হতে পারে। যা হিটস্ট্রোক এবং মৃত্যুর কারণ হয়েও দাঁড়াতে পারে। এ কারণে এ সময়ে খাদ্যাভাসের মাধ্যমে শরীরে আর্দ্রতা বজায় রাখা যেতে পারে। গরমের এই সময় কিছু ফল শরীরকে সতেজ রাখতে সাহায্য করে।
যেমন-

তরমুজ: লাল রঙের রসালো ফলটি গরমে সতেজ থাকতে সাহায্য করে এবং দেহে পানির ভারসাম্য বজায় রাখে। এছাড়াও গরমে সহজেই পাওয়া যায় এই ফলটি। এই ফলের মধ্যে পর্যাপ্ত পরিমাণে ভিটাসিন সি পাওয়া যায়। এতে থাকা লাইকোপিন, সূর্যের তাপ থেকে ত্বককে রক্ষা করে। এছাড়াও এই ফলে শরীরের উপকারী পটাসিয়াম, অ্যান্টিঅক্সিড্যান্ট, ক্যারোটিনয়েডস, ভিটামিন-এ, ভিটামিন-বি, ক্যালসিয়াম ও ফাইবার রয়েছে। প্রতি দিন তরমুজ খেলে চুল পড়াও কমে যায়। হৃদরোগ প্রতিরোধেও কাজ করে এই তরমুজ। অ্যান্টি-ডায়াবেটিক বৈশিষ্ট্য ছাড়াও তরমুজে ৯০ শতাংশেরও বেশি পানি রয়েছে।

আম: আমে ৮৩ শতাংশের বেশি পানি থাকে। স্বাভাবিকভাবেই, গ্রীষ্মে শরীরে আর্দ্রতা বজায় রাখার জন্য এটি উপকারী ফল। আমে ভিটামিন -এ, বি কমপ্লেক্স, সি, ই এবং ভিটামিন-কে রয়েছে। এছাড়াও এতে শরীরের প্রয়োজনীয় পটাসিয়াম, ফসফরাস, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম, পলিফেনল থাকে। এসব উপাদান হৃদরোগ, ডায়াবেটিস এবং ক্যানসার প্রতিরোধে বেশ কার্যকরী। এছাড়া কোলেস্টেরলের মাত্রা কমাতে, ত্বক পরিষ্কার রাখতে এবং চোখের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে আম।

আনারস: মিষ্টি স্বাদযুক্ত গ্রীষ্মকালীন এই ফলটিতে প্রায় ৮৬ শতাংশ পানি রয়েছে। আনারসে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ এবং ভিটামিন সি থাকায় এটি হজমে সাহায্য করে। এতে শরীরের উপকারী অ্যান্টিঅক্সিড্যান্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যও রয়েছে। আমাদের শরীরে বেশির ভাগটাই জলীয় অংশ। দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ থেকে খাবার হজম, সমস্ত কিছুতেই এই জলীয় অংশের ভূমিকা থাকে। নিঃশ্বাস, ঘাম, প্রস্রাবের মতো নানা শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় প্রতিনিয়ত যে পানি বেরিয়ে যায়, তা পূরণ হয় খাদ্য-পানীয়ের মাধ্যমে। যখন শরীরে পানির পরিমাণ কমে যায় তখন পানিশূন্যতা দেখা দেয়।

স্ট্রবেরি: তরমুজের মতো স্ট্রবেরিতেও ৯১ শতাংশেরও বেশি পানির পরিমাণ থাকে। অন্যান্য ফলের মতো স্ট্রবেরিতেও প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ রয়েছে। এই ফল দেহের পরিপাক ভালো রাখতে সাহায্য করে। এছাড়াও কোলেস্টেরলের মাত্রা কমায় এটি। গর্ভাবস্থার প্রথম দিকে এই ফল খাওয়া বেশ উপকারী। কারণ ভ্রূণের বৃদ্ধিতে স্ট্রবেরি খুব কার্যকর। গরমে অতিরিক্ত ঘামের ফলে শরীর থেকে প্রচুর পানি বেরিয়ে যায়। সেই তুলনায় পানীয় শরীরে কম গেলেই সমস্যা শুরু হয়।

শসা: শসাতে প্রায় ৯৫ শতাংশ পানি থাকে যা শরীরে আর্দ্রতা রাখতে অত্যন্ত উপকারী। এটি কাঁচা খাওয়া যেতে পারে বা কোনও সবজিতেও খাওয়া যেতে পারে। ডিটক্সিং ক্ষমতা ছাড়াও শসাতে অ্যান্টিঅক্সিড্যান্ট বৈশিষ্ট্য রয়েছে। শসা ডায়াবেটিস, ত্বকের জ্বালা এবং ফোলাভাবের নিরাময় করতে সহায়তা করে। এটি ত্বকে শীতল প্রভাব ফেলে এবং ত্বকের মাস্ক হিসাবেও কাজ করে।

দ্রুত নিউজ পেতে নিচের লাইক বাটনে ক্লিক করে সি ফাস্ট করে রাখুন
নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

royal city hospital



© All rights reserved © 2019 rupalibarta.com
Developed By Next Barisal