Menu
Menu

গুঁড়া দুধের লালমোহন মিষ্টি

Share on facebook
Share on google
Share on twitter

লাইফস্টাইল ডেস্ক।।

মাত্র ১ কাপ গুঁড়া দুধ দিয়ে বানিয়ে ফেলতে পারেন প্রায় ১ কেজি মিষ্টি! ঘরে তৈরি এই মিষ্টি খেতে যেমন সুস্বাদু, তেমনি বানানোও ভীষণ সহজ। জেনে নিন রেসিপি।

উপকরণ:
গুঁড়া দুধ- ১ কাপ
ডিম- ২টি
ময়দা- আধা কাপ
বেকিং পাউডার- ১ চা চামচ
সুজি- ৪ টেবিল চামচ
ঘি- ২ টেবিল চামচ
তেল- ভাজার জন্য

সিরা তৈরির উপকরণ:
পানি- ৪ কাপ
চিনি- ২ কাপ
এলাচ- ৩টি

প্রস্তুত প্রণালি: ডিম ফেটে রাখুন। ময়দা, গুঁড়া দুধ ও বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে চেলে নিন। সুজি ও ঘি দিয়ে মিশিয়ে নিন চেলে নেওয়া উপকরণগুলো। ফেটিয়ে রাখা ডিমের মিশ্রণ অল্প অল্প করে দিয়ে ডো বানিয়ে নিন। নরম ডো তৈরি হলে ঢেকে রেখে দিন ১০ মিনিটের জন্য। হাতে ঘি মেখে অল্প অল্প করে ডো নিয়ে মিষ্টি তৈরি করুন।

লো আঁচে তেল হালকা গরম করে মিষ্টিগুলো ছেড়ে দিন। মিষ্টি যেন তেলে ডুবে থাকে। চামচ দিয়ে নাড়বেন না। একটু পর পর প্যানের হ্যান্ডেল ধরে ঝাঁকিয়ে নিন। ধীরে ধীরে মিষ্টিগুলো তেলের উপর উঠে আসবে এবং রঙ লাগতে শুরু করবে। এই পর্যায়ে চুলার আঁচ বাড়িয়ে মিডিয়াম করে দিন। চামচ দিয়ে অনবরত নেড়ে বাদামি করে ভেজে নিন মিষ্টি। তেল থেকে তুলে রেখে দিন ঠাণ্ডা হওয়ার জন্য।

সিরা তৈরির জন্য প্যানে পানি, চিনি ও এলাচ নিয়ে জ্বাল দিন। ফুটে উঠলে কুসুম গরম থাকা অবস্থায় মিষ্টিগুলো দিয়ে ঢেকে দিন। পাঁচ মিনিট পর পর হ্যান্ডেল ধরে নেড়ে দিন প্যান। ১৫ মিনিট হয়ে গেলে আরও এক কাপ ফুটন্ত গরম পানি দিন। ৫ মিনিট চুলায় রাখার পর নামিয়ে ঢেকে রাখুন। ২ ঘণ্টা পর পরিবেশন করুন মজাদার লালমোহন মিষ্টি।

সর্বশেষ