Menu
Menu

চীন-ইতালির চেয়ে ভারতীয় ভাইরাস বেশি প্রাণঘাতী : নেপাল

Share on facebook
Share on google
Share on twitter

আন্তর্জাতিক ডেস্ক।।
চীন-ইতালির চেয়ে ভারতীয় ভাইরাসকে ‘বেশি প্রাণঘাতী’ দেখাচ্ছে বলে মন্তব্য করেছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। করোনাভাইরাস প্রাদুর্ভাব শুরু হওয়ার পর মঙ্গলবার (১৯ মে) নেপালের পার্লামেন্টে দেয়া প্রথম ভাষণে তিনি এ কথা বলেছেন। নেপালে করোনাভাইরাস ছড়ানোর জন্য ভারতকে দায় দিয়েছেন ওলি। তিনি বলেছেন, ‘অবৈধভাবে ভারত থেকে আসা লোকজন এই দেশে ভাইরাসটির বিস্তার ঘটাচ্ছে। সঠিক পরীক্ষা ছাড়া ভারত থেকে লোক নিয়ে আসার জন্য স্থানীয় কিছু জনপ্রতিনিধি ও দলীয় নেতারা দায়ী। বাইরে থেকে লোক আসতে থাকার কারণে কোভিড-১৯ নিয়ন্ত্রণ অত্যন্ত কঠিন হয়ে পড়েছে। এখন চীন ও ইতালির চেয়েও ভারতীয় ভাইরাসকে বেশি প্রাণঘাতী দেখাচ্ছে। আরো অনেকে সংক্রমিত হচ্ছে।’

নেপালের প্রধানমন্ত্রীর এসব মন্তব্যে নয়া দিল্লি ‘হতবাক’ হয়েছে আর ভারতীয় কর্মকর্তারা ‘ক্ষুব্ধ’ হয়েছেন। ওলির এসব মন্তব্যে সম্প্রতি ভারতের উদ্বোধন করা একটি নতুন সড়ক নিয়ে দুই দেশের মধ্যে সৃষ্ট বিরোধ আরো গভীর হয়েছে। একই ভাষণে ওলি ভারতের নিয়ন্ত্রণে থাকা কালাপানি-লিমপিয়াধুরা-লিপুলেখ এলাকা ‘যেকোনো মূলে ফিরিয়ে আনা হবে’ বলেও মন্তব্য করেছেন।

নিজেদের নিয়ন্ত্রণে থাকা এই এলাকাটিকে তাদের ভূখণ্ডের অংশ বলে দাবি করে আসছে ভারত। অপর দিকে সম্প্রতি নেপালের মন্ত্রিসভা অনুমোদিত একটি রাজনৈতিক মানচিত্রে ওই এলাকাগুলোকে নেপালের অংশ হিসেবে দেখানো হয়েছে। নেপাল ও ভারতের মধ্যে এক হাজার ৮০০ কিলোমিটার যৌথ সীমান্ত আছে। সূত্র-এনডিটিভি।

সর্বশেষ