বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ১০:১৪ অপরাহ্ন
১৪ মাঘ, ১৪২৭

সংবাদ শিরোনাম:
পেটে বাচ্চাসহ গরু জবাই, অতঃপর যা ঘটলো বরিশালে করোনার টিকা পৌঁছাবে শুক্রবার বরিশালে ১শ’ ৪২ মন জাটকা ইলিশ জব্দ পকেটে সাংবাদিকতার আইডি কার্ড, অথচ ওরা ডাকাত মায়ের সাথে অভিমান করে উজিরপুরে কলেজছাত্রীর আত্মহত্যা জমকালো আয়োজনে এশিয়ান টেলিভিশনের ৮ম বর্ষপূর্তি পালিত রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা প্রফেসর সামসুদ্দীনের দাফন ডিআরইউর ক্যান্টিনে মিলবে সকালের নাস্তা সাংবাদিক পথিক সাহার দশম মৃত্যুবার্ষিকী শুক্রবার আফ্রিকায় বাংলাদেশি যুবককে গুলি করে হত্যা নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে পুলিশ কাউকে ছাড় দেবে না বাংলাদেশে নতুন ভ্যারিয়েন্টে এফএইচডি প্লাস ডিসপ্লের রেডমি ৯ ভোলাসহ ৯ জেলায় নতুন ডিসি গৌরীপুরে কাউন্সিলর প্রার্থীর নির্বাচনী কার্যালয়ে হামলা ও ভাংচুর সুনামগঞ্জে নদীর তীর কেটে ইট তৈরী করছে আজিজ ব্রিক, হুমকির মুখে কয়েক গ্রাম আর্থিক সহায়তা পেল আগৈলঝাড়ায় সড়ক দুর্ঘটনায় নিহত দুই শিক্ষকের পরিবার আগৈলঝাড়ায় মূল্য তালিকা প্রদর্শন না করায় বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা এলজিইডির আরবিআরপি প্রকল্পের নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ মুলাদীতে আ.লীগের মনোনয়ন চান শ্রেষ্ঠ চেয়ারম্যান খ্যাত কামরুল আহসান চরফ্যাশনে জন্মবিরতি করণের নামে লাখ লাখ টাকা লোপাট!
Dr. Ali Hasan
Dr. Jahidul Islam
জ্ঞান অর্জনের মর্যাদা সম্পর্কে বিশ্বনবি যে ভাষণ দিয়েছিলেন

জ্ঞান অর্জনের মর্যাদা সম্পর্কে বিশ্বনবি যে ভাষণ দিয়েছিলেন

ধর্ম ও জীবন।।
জ্ঞান অর্জন সম্পর্কে বিশ্বনবির একটি মনোমুগ্ধকর ভাষণ। এ ভাষণ যে কাউকে জ্ঞান অর্জনে আগ্রহী করবে। কেননা এ ভাষণে তিনি তুলে ধরেছিলেন, কেন জ্ঞান অর্জন করতে হবে। জ্ঞান অর্জন করলে কী কী উপকার পাবে মানুষ। হাদিসে এসেছে- হজরত মুয়াজ ইবনে জাবাল রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের একটি মনোমুগ্ধকর ভাষণে জ্ঞান ও জ্ঞানীদের মর্যাদা এভাবে বর্ণিত হয়েছে যে, এ মর্যাদাগুলো যেন শরতের গভীর রাতে আকাশ ভরা উজ্জ্বল তারকারাজির আলোর মেলা। জ্ঞানপিপাসু যুবক সাহাবি হজরত মুয়াজ ইবনে জাবাল রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা জ্ঞান অর্জন কর। কারণ-
– জ্ঞান অন্বেষণ একটি ইবাদত।
– জ্ঞানচর্চা একটি তাসবিহ।
– জ্ঞান গবেষণা একটি জেহাদ।
– জ্ঞান অর্জনের ফলে অন্তরে আল্লাহ ভয় সৃষ্টি হয়।
– হালাল-হারামের পার্থক্যের নির্ণয় করে জ্ঞান।
– জ্ঞান শিক্ষা দেয়া একটি দান হিসেব বিবেচিত হয়।
– জ্ঞান নির্জনের বন্ধু।
– জ্ঞান জান্নাত প্রত্যাশীদের পথের আলো।
– জ্ঞান সঠিক পথ চলার সঙ্গী।
– জ্ঞান একাকিত্বের (জ্ঞানীর সঙ্গে) আলোচক।
– জ্ঞান সুসময় ও দুঃসময়ের পথপ্রদর্শক।
– জ্ঞান শত্রুর বিরুদ্ধে অস্ত্র।
– জ্ঞান বন্ধু মহলে অলংকর।
– জ্ঞান অন্তরকে অজ্ঞতার মৃত্যু থেকে জীবন্ত করে তোলে।
– জ্ঞান অন্ধকারে দৃষ্টির আলো।
– জ্ঞান নিয়ে চিন্তা-ভাবনা রোজার সমতুল্য।
– জ্ঞান বিনিময় নামাজের সমতুল্য।
– জ্ঞান সব কাজের পথ প্রদর্শক।
– জ্ঞান অর্জনকারীরাই সৌভাগ্যবান।
– জ্ঞান অর্জনকারীরা কল্যাণের কাজে নেতৃত্ব দেয়।
– জ্ঞানীদের কর্ম অনুসরণ করা হয়।
– জ্ঞানীদের আল্লাহ উচ্চ মর্যাদায় অধিষ্ঠিত করেন।
এমনকি জ্ঞানীদের জন্যে ক্ষমা প্রার্থনা করে সব তাজা ও নিরস বস্তু, পানির মাছ, স্থলের হিংস্র প্রাণী এবং নিরিহ পশু-পাখি।’ (জামেউল বয়ান আল-ইলম)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, জ্ঞান অর্জনের মাধ্যমে নিজেদের আলোকিত করা। জ্ঞানের কল্যাণকর আলো ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রে ছড়িয়ে দেয়া। বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মনোমুগ্ধকর এ ভাষণ হোক সবার জন্য এক আলোকবর্তিকা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহসহ সবাইকে জ্ঞান অর্জনের তাওফিক দান করুন। জ্ঞান অর্জনকারীদের আল্লাহ তআলা রহমত বরকত মাগফেরাত ও নাজাত দান করুন। আমিন।

দ্রুত নিউজ পেতে নিচের লাইক বাটনে ক্লিক করে সি ফাস্ট করে রাখুন
নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

royal city hospital



© All rights reserved © 2019 rupalibarta.com
Developed By Next Barisal