Menu
Menu

নরওয়ের ওসলো মসজিদে হামলাকারীর ২১ বছরের কারাদণ্ড

Share on facebook
Share on google
Share on twitter

আন্তর্জাতিক ডেস্ক।।

নরওয়েতে ওসলো মসজিদে বন্দুক হামলাকারী ফিলিপ মানশাউসকে ২১ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। ফিলিপের চীনা বংশোদ্ভূত সৎ বোনকে হত্যা ও মসজিদে প্রার্থনাকারীদের হত্যাচেষ্টার অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে এ দণ্ড দেয়া হয়।

বৃহস্পতিবার (১১ জুন) নরওয়ের স্যান্ডাভিকার অ্যাস্কার ও বেইরুম জেলা আদালত এ রায় দিয়েছে বলে জানা গেছে।

গত বছরের ১০ আগস্ট বেইরুমের শহরতলি ওসলোতে তাদের বাড়িতে শিকার রাইফেল দিয়ে ৪ বার গুলি করে জোহান ঝাংজিয়া ইহলে-হানসেনকে হত্যা করে। এশীয় বংশোদ্ভূত হওয়ার কারণে বাবার এই দত্তক কন্যাকে পরিবারের জন্য ঝুঁকিপূর্ণ বলে মনে করতো ফিলিপ। বোনকে হত্যার পর সে কাছের আল-নুর ইসলামিক সেন্টারে যায়। সেখানে মসজিদে থাকা লোকজনের ওপর গুলি চালায় সে।

ভাগ্যক্রমে সেখানে কারো গায়ে গুলি লাগেনি। এক পর্যায়ে ৬৫ বছরের এক ব্যক্তি ধস্তাধস্তি করে ফিলিপের হাত থেকে বন্দুক কেড়ে নেয়। গত বছর ওই হামলার আগে ফিলিপ চরম অভিবাসন বিরোধী ও মুসলিম বিরোধী মতাদর্শ পোষণ করতেন। এমনকি হামলার ঘটনায় বিচার চলাকালীন সময়ে তাকে অনুতাপহীন দেখা গেছে।

জিজ্ঞাসাবাদে ফিলিপ জানায়, গত বছর নিউজিল্যান্ডের ২টি মসজিদে যেভাবে এক শ্বেতসন্ত্রাসী হামলা চালিয়ে ৫০ জনের বেশি মুসলিমকে হত্যা করেছিল ঠিক সেভাবে আল-নুর ইসলামিক সেন্টারে হামলা চালাতে চেয়েছিল সে। এর জন্য সে প্রস্তুতিও নিয়েছিল বলেও জানায়। সূত্র-আল জাজিরা।

সর্বশেষ