Menu
Menu

নিজেদের যেসব ভুলে নষ্ট হচ্ছে মূল্যবান চোখ

Share on facebook
Share on google
Share on twitter

স্বাস্থ্য-চিকিৎসা ডেস্ক।।

চোখ আমাদের দেহের সব থেকে গুরুত্বপূর্ণ অঙ্গ। যা প্রতিটি মানুষের জন্যই খুব মূল্যবান। চোখ না থাকলে আমরা দুনিয়ার সৌন্দর্য উপভোগ করতে পারতাম না। আর না পারতাম নিজেকে সমাজের উচ্চতর স্থানে নিয়ে যেতে। চোখ ছাড়া আমরা কোনো কাজই করতে সক্ষম থাকতাম না।

তবে জানেন কি, আমরা সব থেকে বেশি অবহেলা করি আমাদের চোখকে। নিজেদের অজান্তেই আমরা এমন কিছু ভুল করি যা চোখের নানা ক্ষতির জন্য দায়ী। চলুন জেনে নেয়া যাক নিত্যদিনের যেসব ভুলে আমাদের মূল্যবান চোখ ক্ষতিগ্রস্ত হচ্ছে-

** চলন্ত ট্রেন, বাস বা দূরন্ত গতির গাড়িতে বসে অনেকেই বই পরেন কিংবা মোবাইল স্ক্রিনে তাকিয়ে থাকেন। এই সময় ছোট ছোট কম্পমান অক্ষর পড়তে গিয়ে চোখে চাপ পড়ে বেশি। তাই এই বদ অভ্যাস একদম এড়িয়ে যান।

** অন্ধকারে টিভি স্ক্রিন, ল্যাপটপ বা কম্পিউটারে চোখ রাখলে পুরো মনোযোগ মনিটরে গিয়ে পড়ে। যা চোখের পক্ষে অস্বস্তিদায়ক। ব্লু রে’র প্রভাবও অত্যন্ত ক্ষতিকর। সেক্ষেত্রে একটানা তাকিয়ে থাকবেন না। তবে ঘরের আলো জ্বালিয়ে দেখাটাই সঠিক। এতে চোখের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে না।

** যাদের সারাদিন কম্পিউটারের সামনে বসে কাজ করতে হয়, তাদের কম্পিউটার ভিশন সিনড্রোম খুব কমন। চোখের ড্রাইনেসও দেখা যায়। তাই কিছু সময় অন্তর মেশিনের সামনে থেকে উঠে চোখে পানির ঝাপটা দিয়ে আসুন। তাছাড়া লুব্রিকেটিং আই ড্রপও ব্যবহার করতে পারেন।

** টেলিভিশন, মোবাইল এবং কম্পিউটার স্ক্রিনের ব্রাইটনেস কমিয়ে রাখুন। চশমার লেন্সে অ্যান্টি গ্লেয়ার, অ্যান্টি রিফ্লেক্টিভ কোটিং ব্যবহার করুন। এতে চোখ ক্ষতির হাত থেকে রক্ষা পাবে।

** অনেকেই সানগ্লাস ব্যবহার করেন না, যা খুব জরুরি। তাছাড়া হাত না ধুয়ে ভুলেও চোখে হাত দেবেন না। এতে সংক্রমণের আশঙ্কা বাড়ে। চোখের পেশিকে আরাম দিতে অন্তত সাত-আট ঘণ্টা ঘুম প্রয়োজন। যা অনেকেই করেন না।

সর্বশেষ