Menu
Menu

পাইলটের করোনা, মাঝপথ থেকে ফিরল এয়ার ইন্ডিয়ার বিমান

Share on facebook
Share on google
Share on twitter

আন্তর্জাতিক ডেস্ক।।

রাশিয়ায় আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনতে গিয়ে মাঝপথ থেকে ফিরে আসতে বাধ্য হয়েছে ভারতীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার একটি বিমান। যাত্রীবিহীন ওই বিমানের পাইলটের করোনা সংক্রমণ নিশ্চিত হওয়ায় মাঝপথ থেকে বিমানটি নয়াদিল্লিতে ফিরে এসেছে।

প্রবাসী ভারতীয়দের দেশে ফেরাতে মিশন ‘বন্দে ভারত’ এর আওতায় শনিবার (৩০ মে) সকাল ৭টায় মস্কোর উদ্দেশে রওনা দিয়েছিল এয়ার ইন্ডিয়ার এয়ারবাস (এ৩২০এনইও)। বিমান যখন মাঝপথে, তখন কর্তৃপক্ষ জানতে পারে ওই বিমানের চালক করোনা আক্রান্ত।

এরপরই তড়িঘড়ি বিমানচালককে দিল্লি ফিরে আসার জন্য নির্দেশ দেয়া হয়। শেষ পর্যন্ত সাড়ে ১২টা নাগাদ দিল্লিতে ফিরে আসে বিমানটি।

তবে বিতর্ক এড়ানো যায়নি। কোন পর্যায়ে গাফিলতির জেরে এমন কাণ্ড ঘটল, তা খুঁজে বের করতে তদন্তের নির্দেশ দিয়েছে সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ।

এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ বিমান পরিচালনার জন্য দিল্লিতে প্রত্যেকদিন অন্তত ২০০ ক্রু এবং পাইলটের করোনা পরীক্ষা করে। আর এই পরীক্ষার ফলাফল কেন্দ্রীয়ভাবেই বিমান সংস্থাটি নিয়ন্ত্রণ করে।

কর্মকর্তারা বলেছেন, রাশিয়ায় আটকে পড়া ভারতীয়দের ফেরত আনতে আরেকটি বিমান পাঠানো হবে। বিমান পরিচালনার আগে পাইলটদের করোনা পরীক্ষা করা হবে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, করোনাভাইরাস মহামারিতে বিশ্বের বিভিন্ন দেশে আটকে পড়া ভারতীয়দের ফেরত আনতে গত ৭ মে থেকে বন্দে ভারত মিশন কর্মসূচি চালু করে নয়াদিল্লি। এই মিশনের অংশ হিসেবে বিশ্বের বিভিন্ন দেশ থেকে এখন পর্যন্ত ৪৫ হাজার ভারতীয়কে ফেরত আনা হয়েছে। আগামী ১৩ জুনের মধ্যে আরো এক লাখ ভারতীয়কে ফিরিয়ে আনা হবে। সূত্র-এনডিটিভি।

সর্বশেষ