শনিবার, ০৮ মে ২০২১, ০৭:৫৬ অপরাহ্ন
২৫ বৈশাখ, ১৪২৮

সংবাদ শিরোনাম:
কাজীরহাটে বসত ঘরে সিদ কেটে নগদ টাকা ও স্বর্ন চুরির অভিযোগ এক থোকায় ত্রিশ লাউ, উৎসুক জনতার ভিড় যাদুকাটা নদীর তীর কেটে বালু নিয়ে যাচ্ছে লতিফ বাহিনী, অতিষ্ঠ সাধারণ মানুষজন গলাচিপায় চোর সন্দেহে ৮জনকে পিটিয়ে আহত, আটক ৪ নোয়াখালীতে অস্ত্রসহ যুবক আটক কলাপাড়ায় সেহরি খেতে উঠে ছেলের ঝুলন্ত লাশ পেলেন মা কাঠালিয়ায় ট্রলি-মটরসাইকেল সংঘর্ষ: নিহত ১ আট নমুনায় ৬ জনের মধ্যেই ভারতীয় ভ্যারিয়েন্ট গৌরনদীতে পাকা ধানে আগুন গৌরীপুরে অভ্যন্তরীণ বোরো ধান চাল সংগ্রহ অভিযান শুরু আল-আকসায় মুসুল্লীদের ওপর হামলা ইসরাইলী বর্বরতার বহিঃপ্রকাশ পাওনা ৫০০ টাকা চাইতে গিয়ে বন্ধুর হাতে খুন ভালোবাসা কী ভোলায় অবৈধ স্পিডবোটের বাণিজ্য, ঝুঁকি নিয়ে চলাচল যাত্রীদের বরিশালে পোশাক বাজারে উপচে পরা ভিড়, নেই স্বাস্থ্যবিধির বালাই তাহিরপুরে গ্রামপুলিশকে হত্যা, দুই ঘাতক গ্রেপ্তার সুনামগঞ্জে সানি সরকার হত্যাকারীদের গ্রেপ্তারের দাবীতে মানবন্ধন গৌরনদীতে সরকারি ওষুধ পাচার দুই মাসেও রিপোর্ট জমা দিতে পারেনি তদন্ত কমিটি মঠবাড়িয়ায় ১ হাজার পরিবারে ঈদ উপহার প্রদান ছুটে আসছে চীনা রকেটের খণ্ডাংশ: ধরা পড়ল ইতালীয় বিজ্ঞানীর ক্যামেরায়
Dr. Ali Hasan
Dr. Jahidul Islam
‘প্যারিস চুক্তির ৫বছর: বিশ্ব জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের ঝুঁকি’ ‘

‘প্যারিস চুক্তির ৫বছর: বিশ্ব জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের ঝুঁকি’ ‘

মো. নূর উদ্দীন মুন্না, জবি।।
আজ ২২ এপ্রিল আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বে leaders’ summit অনুষ্টিত হতে যাচ্ছে । আশা করা হচ্ছে , এই সামিট আগামী নভেম্বরে গ্লাসগোতে Cop-26 সম্মেলন হতে যাচ্ছে তার প্রস্তুতি।

এই উপলক্ষে বাংলাদেশের পরিবেশবাদী ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘গ্রীন এনভায়রনমেন্ট মুভমেন্ট(Green Environment Movement)’ ২১ এপ্রিল ২০২১ বুধবার ‘প্যারিস চুক্তির পাঁচ বছরঃ বিশ্ব জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের ঝুঁকি’ শিরোনামে ওয়েবিনার আয়োজন করে। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক এবং ফুল্ব্রাইট স্কলার সামশাদ নওরীণ।

প্রোগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যায়ন বিভাগের অধ্যাপক ড. রফিকুল ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তনের সাথে সাথে জলবায়ু উদবাস্তূ দিনে দিনে বাড়ছে, তাদের পুনর্বাসন প্যারিস চুক্তিতে যেন গুরুত্ব পায়। একই বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষক মোঃ ফারুক হোসেন বলেন, বর্তমান সরকারের জলবায়ু পরিবর্তনের বিপর্যয় নিয়ে যে ফ্রেমওয়ার্ক আছে তারা কাজ করলে প্যারিস চুক্তি বাস্তবায়ন সম্ভব। পরিবেশ সাংবাদিক গৌরাঙ্গ নন্দি বলেন , জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের দক্ষিন-পশ্চিম অঞ্চলে ঘুর্নিঝড় এবং লবানাক্ততা বেড়েই যাচ্ছে।

অয়েবিনারের সংগঠনের সভাপতি এবং আওয়ামী লীগের বন ও পরিবেশ সম্পাদক জনাব দেলোয়ার হোসেন বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে বাংলাদেশ সরকার আগে থেকেই অকিবহল , সেজন্য জলবায়ু পরিবর্তন বিপর্যয় মোকাবিলায় বাংলাদেশ এগিয়ে আর এজন্য মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা বিশ্ব নেতাদের অনেক প্রশংসা কুড়িয়েছেন এবং অনেক সম্মাননা পেয়েছেন। গ্রীন এনভায়রনমেন্ট মুভমেন্ট(Green Environment Movement)’ সব সময় সভা, সেমিনারে সাথে সাথে পরিবেশ রক্ষায় সবুজ পরিবেশায়নে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে এককোটি বৃক্ষরোপণ করেছে ।
প্রোগ্রাম সঞ্চালনা করেছেন সংগঠনের সাধারন সম্পাদক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক মোঃ মহিউদ্দিন মাহী।

এছাড়া সেমিনারে আরো উপস্থিত ছিলেন একাত্তর টিভির পরিবেশ বিষায়ক সাংবাদিক হাবিবুর রহমান, জাপানের অসান রিসার্চ ইন্সটিটিউটের গবেষক ড। ইমাদুল ইসলাম এবং পরিবেশ গবেষক এবং ফ্রিল্যান্সিং সাংবাদিক সফিউল আযম প্রমুখ।

দ্রুত নিউজ পেতে নিচের লাইক বাটনে ক্লিক করে সি ফাস্ট করে রাখুন
নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

royal city hospital



© All rights reserved © 2019 rupalibarta.com
Developed By Next Barisal