Menu
Menu

প্রাক-মৌসুম ক্যাস্প শুরু করতে যাচ্ছে অস্ট্রেলিয়া

Share on facebook
Share on google
Share on twitter

স্পোর্টস ডেস্ক।।

করোনাভাইরাসের কারণে স্থবির ক্রীড়াঙ্গন। তবে মাঠে ক্রিকেট ফেরাতে বেশ চেষ্টা চালাচ্ছে বিভিন্ন দেশ। মে মাসের শেষ দিকে জাতীয় দলের প্রাক-মৌসুম ক্যাস্প শুরু করতে যাচ্ছে অস্ট্রেলিয়া। তবে করোনাভাইরাসে ক্রিকেটারদের সুরক্ষার কথা ভেবে অনুশীলনের নতুন নিয়ম চালু করতে যাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

‘দ্য সিডনি মর্নিং হেরাল্ড’-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) প্রধান মেডিকেল অফিসার ডা. জন অর্চার্ড এবং স্পোর্টস সাইন্স অ্যান্ড মেডিসিন বিভাগের প্রধান অ্যালেক্স কৌন্টুরিসের তত্বাবধানে এই প্রশিক্ষণ ক্যাম্প চলবে।

অস্ট্রেলিয়া সরকারের গড়ে দেয়া একটি কমিটির অংশ হিসেবে এই দু’জন অন্যান্য দেশেও ক্রিকেট ফেরানো নিয়ে কাজ করবেন। অন্যদিকে আইসিসিও মাঠে ক্রিকেট ফিরিয়ে আনতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

রিপোর্টে আরো বলা হয়, সিএ’র মূল প্রাধান্যের বিষয় হলো, অনুশীলনের নতুন নিয়ম তৈরি করা এবং প্রশিক্ষণের সময় বলে যাতে লালা বা থুতু না লাগানো হয় সেটার প্রতি দৃষ্টি দেয়া।

স্পোর্টস সাইন্স অ্যান্ড মেডিসিন বিভাগের প্রধান কৌন্টুরিস বলেন, ‘প্রশিক্ষণের সময় নেটে শারীরিক দূরত্ব বজায় থাকবে। প্রতি নেটে দুই-তিনজন বোলার থাকবে। একেক সময় এক এক বল করবে। আশা করি ২২ গজে সমস্যা হবে না। আমাদেরকে এটা মেনে চলতে হবে। কিভাবে দূরত্ব বজায় রাখবো, কিভাবে বল করবো এগুলোই মেনে চলতে হবে এবং এটা সহজ কাজ’।

তিনি আরো বলেন, ‘আপনি এখন উইকেট পাওয়ার পর উদযাপন হিসেবে হাই-ফাইভ কিংবা মাথায় হাত বোলানোটা আর দেখতে পাবেন না। এটা ঝুঁকিপূর্ণ হবে। এটি সামাজিক দূরত্ব বজায় রাখে না। এর ভ্যাকসিন আবিস্কার না হওয়া পর্যন্ত এটা করা যাবে না। আমার মনে হয় উদযাপনের নতুন কোনো পথ বের করতে হবে। আপনি কোনো একটি নিয়মের সঙ্গে দ্রুই মানিয়ে নিতে পারবেন না। তবে ধীরে ধীরে অবশ্যই মানিয়ে নেবেন’।

সর্বশেষ