Menu
Menu

বরিশাল-ঢাকা লঞ্চ চলাচল শুরু রোববার, শর্ত মানতে হবে যাত্রীদের

Share on facebook
Share on google
Share on twitter

রূপালী ডেস্ক।।
টানা ৬৮ দিন বন্ধ থাকার পর রোববার থেকে সিমিত আকারে ঢাকা-বরিশাল নৌরুটে লঞ্চ চলাচল শুরু হচ্ছে। শনিবার (৩০ মে) সকাল থেকে নগরীর ফজলুল হক এ্যাভিনিউ সুন্দরবন নেভিগেশন লঞ্চ কোং অফিসের স্বাস্থ্য বিধি মেনে লাইনে দাঁড়িয়ে অফিস কক্ষে প্রবেশ করতে দেখা যায়।

এসময় সুন্দর বন নেভিগেশন কোং চেয়ারম্যান ও কেন্দ্রীয় লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি আলহাজ্ব সাইদুর রহমান রিন্টু তার অফিসের শৃঙ্খলা বজায় রাখার জন্য কর্মকর্তা ও অফিস কর্মচারীদের বিভিন্ন নির্দেশনা দিন।

তিনি বলেন- আমরা লঞ্চ মালিক সমিতি এখন পর্যন্ত কোন টিকিটের মূল্য বৃদ্ধি করেনি। পূর্বে যে রকম ভাড়া ছিল সে ভাড়ায় যাত্রীরা যেতে পারবে। ভাড়ার বিষয় নিয়ে যাত্রী সাধারনের কোন ধরনের বিভ্রান্ত হওয়ার কিছু নেই। একইভাবে মালিক কর্তৃপক্ষের নির্দেশ মোতাবেক কর্মচারীরা টিকিট বিক্রয় অফিসের ভিতর অতিরিক্ত টিকিট নিতে আসা গ্রাহকদের দুরুত্ব বজায় রেখে কারো কারো কাছে নগদ টিকিট বিক্রয় করাসহ অগ্রিম কেবিন বুকিং খাতায় নাম লিপিবন্ধ করে রাখছে।

লঞ্চের টিকিট নিতে আসা যাত্রীরা বলেন- দীর্ঘদিন ঢাকায় অফিসিয়াল কাজ বন্ধ হয়ে রয়েছে। প্রায় দু মাস করোনা মহামারির কারনে ঘড়বন্দী থাকার কারনে ক্লান্ত হয়ে পড়েছি।

বরিশাল নদী-বন্দর উপ-পরিচালক আজমল হুদা সরকার বলেন, বলেন আগামীকাল (৩১ মে) থেকে বরিশাল নদী-বন্দর থেকে ঢাকাগামী দুরপাল্লার বিলাশবহুল ও অভ্যন্তরীন লঞ্চগুলো যাত্রী নিয়ে পূর্বের ন্যায় পল্টুন ত্যাগ করবে। এখানে আমরা কতগুলো সরকরী নিয়ম অনুযায়ী প্রতিটি যাত্রীকে বাধ্যতামুলক মাস্ক ব্যবহার করতে হবে। এখানে যে যাত্রী মাস্ক ব্যবহার করবে না তাকে আমরা নৌ কর্তৃপক্ষ লঞ্চে উঠতে দেব না। সে যত বড়ই বড় মিয়া থাকুক না কেন। এছাড়া প্রতিটি লঞ্চে জীবনুনাশক স্প্রে ব্যবহার করার পাশাপাশি লঞ্চগুলো পরিস্কার-পরিচ্ছন্নতার মধ্যে রাখতে হবে। অন্যদিকে বরিশাল বিআইডব্লিউটি’এর কর্মকর্তা কর্মচারী যারাই এখানে কর্তব্যরত আছেন সকলকে নিয়ম মেনেই দায়ীত্ব পালন করতে হবে।

তিনি আরো বলেন- সরকারীভাবে নির্দেশনা এসেছে পল্টুনে যাত্রীদেরকে জীবনুনাশক টার্নেলের ভিতর থেকে যেতে হবে। আমরা এখন পর্যন্ত টার্নেল স্থাপন করতে পারিনি। আশা করছি এক সপ্তাহের ভিতর টার্নেল স্থাপন করতে সক্ষম হব।

অন্যদিকে বরিশাল কেন্দ্রীয় নথুল্লাবাদ বাস মালিক সমিতির যুগ্ম সম্পাদক কিশোর কুমার দে জানান- শনিবার দুপুরে তাদের মালিক সমিতির এক সভা হয়েছে। সরকারী নিয়ম অনুযায়ী আগামি ১লা জুন থেকে সকল দুরপাল্লার যাত্রীবাহি বাস চলাচল করবে। এখানে নতুন করে ভাড়া বাড়ার কোন সিদ্ধান্ত হয়নি। তবে কেন্দ্রীয় মালিক সমিতি যে সিদ্ধান্ত গ্রহন করবে আমরা তাই মেনে নেব।

সর্বশেষ