Menu
Menu

মারা গেলেন ‘হঠাৎ বৃষ্টি’র নির্মাতা বাসু চ্যাটার্জি

Share on facebook
Share on google
Share on twitter

বিনোদন ডেস্ক।।

ভারতের অন্যতম চলচ্চিত্র নির্মাতা ও নাট্যকার বাসু চ্যাটার্জি আর নেই। বৃহস্পতিবার (০৪ জুন) মুম্বাইয়ে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স ছিল ৯৩ বছর।

পারিবারিক সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা জটিল রোগে ভুগছিলেন এই নির্মাতা। বৃহস্পতিবার বেলা ২টার দিকে মুম্বাইয়ের সান্তাক্রুজ শ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়েছে বলে নিশ্চিত করেছে দেশটির একাধিক গণমাধ্যম।

বাসু চ্যাটার্জি বাংলাদেশে মূলত পরিচিতি পায় ‘হঠাৎ বৃষ্টি’ সিনেমার সূত্র ধরে। ছবিটির মাধ্যমে ১৯৯৮ সালে অভিষেক ঘটে ফেরদৌসের। ছবিটি বাংলাদেশে তুমুল জনপ্রিয়তা পায়।

এর বাইর বাংলা ও হিন্দি মিলিয়ে অনেকগুলো চলচ্চিত্র নির্মাণ করেছেন এই নির্মাতা।

বাসু চ্যাটার্জি ১৯৩০ সালে ভারতের রাজস্থান প্রদেশের অজমের শহরে জন্মগ্রহণ করেন। তিনি মুম্বাইয়ের একটি পত্রিকায় কার্টুনিস্ট হিসেবে কর্মজীবন শুরু করেন।

চলচ্চিত্র পরিচালনা শুরুর আগে রাজ কাপুর ও ওয়াহিদা রহমান অভিনীত ‘তিসরি কসম’ চলচ্চিত্রে বাসু ভট্টাচার্যর সহকারী হিসেবে কাজ করতেন। নিজের পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘সারা আকাশ’ (১৯৬৯)। এর জন্য ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেছিলেন তিনি।

‘রজনীগন্ধা’, ‘বাতো বাতো মে’, ‘ছোটি সি বাত’, ‘চামেলি কি শাদি’, ‘এক রুকা হুয়া ফয়সলা’, ‘কমলা কি মৌত’-এর মতো অনেক দর্শকপ্রিয় হিন্দি সিনেমা নির্মাণ করেছেন তিনি। পাশাপাশি বাংলা ছবিও নির্মাণ করেছেন। দেশটির দূরদর্শনে প্রচারিত জনপ্রিয় টিভি সিরিজ ‘ব্যোমকেশ বক্সী’ এবং ‘রজনী’-ও তারই পরিচালনায়।

সর্বশেষ