সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০১:১০ অপরাহ্ন
১৫ অগ্রহায়ণ, ১৪২৭

সংবাদ শিরোনাম:
কুয়াকাটায় সারারাত আরতি সকালে সমুদ্রে পূণ্যস্নান নাইজেরিয়ায় শতাধিক কৃষককে গলা কেটে হত্যা করা হয়েছে: জাতিসংঘ যে কারণে নারী কথায় কথায় কাঁদে! গ্যাস্ট্রিকের সমস্যায় যে ৫ সবজি এড়িয়ে চলবেন নিজেদের মাঠেও ইংল্যান্ডের কাছে পাত্তা পেল না দক্ষিণ আফ্রিকা টাঙ্গাইলে মাইক্রোবাস ও গাড়ির সংঘর্ষে দুই যাত্রী নিহত ছয় মাসেও মন পরিবর্তন হবে না: ট্রাম্প ওআইসির নতুন মহাসচিব হুসেইন ইব্রাহিম তাহা আয়-রোজগারে বরকত আসবে যেভাবে চেলসির মাঠে ড্র করে শীর্ষে টটেনহ্যাম শীতকালে কি দই খাওয়া ঠিক? বিশ্বে করোনায় আক্রান্ত সোয়া ৬ কোটি ছাড়াল আফগানিস্তানে গাড়িবোমা হামলায় ৩১ সরকারি সেনা নিহত বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জে বিএনপির মেয়র প্রার্থী চূড়ান্ত বরিশালে পিকআপের ধাক্কায় শেবাচিমের সেবিকা নিহত মির্জাগঞ্জে প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকদের মানববন্ধন পাথরঘাটায় মাজেদা ক্লিনিকের সামনে সাংবাদিকের ক্যামেরায় হামলা দেশরক্ষার জন্য নদীরক্ষা অপরিহার্য: তথ্যমন্ত্রী পানি পানের মধ্যে লুকিয়ে রয়েছে অচেনা বিপদ! সংসার ভাঙ্গা নিয়ে মুখ খুললেন শবনম ফারিয়া
Dr. Ali Hasan
Dr. Jahidul Islam
যে কারণে এর নাম ‘কুত্তা গাড়ি’

যে কারণে এর নাম ‘কুত্তা গাড়ি’

অনলাইন ডেস্ক।।
মাটি, চাল, ডাল কিংবা আসবাব পত্র, যে কোনো পণ্য পরিবহনেই জুড়ি নেই ছোটখাট গাড়ি লাটারহাম্বারের। চার বা ছয় চাকার গাড়িটি দেখতে অনেকটা ট্রাকের মতো।

তবে আকার ট্রাকের চেয়ে অনেক ছোট। শ্যালো ইঞ্জিন চালিত নছিমন, করিমন, ব্যাটারি চালিত ইজিবাইক, অন্য যে কোনো থ্রি-হুইলার বা হিউম্যান হলারের চেয়ে এই গাড়িটির দুর্ঘটনার হার মোটেই বেশি নয়। টুকটাক দুর্ঘটনা বাদ দিলে পণ্য পরিবহনে মানুষের উপকারেই লাগে গাড়িটি। তারপরও অজানা কারণে সিরাজগঞ্জের উল্লাপাড়ায় এই গাড়িকে ডাকা হয় কুত্তা গাড়ি বলে। বিস্ময়কর হলেও এটিই সত্য। এখানে গাড়িটিকে মানুষ এই নামেই চেনেন।

কেন কীভাবে এই নামকরণ হলো, সেটা স্পষ্ট না হলেও স্থানীয়দের সঙ্গে ভিন্ন ভিন্ন মত পাওয়া গেছে। তবে সকলেই এক জায়গায় স্থির তা হলো এই গাড়ির সামর্থ। যে কোনো গাড়ি যে কোনো জায়গায় যেতে পারে না, এই ‘কুত্তা গাড়ি’ সবখানেই যেতে পারে। এটার আসল নাম লাটাহাম্বার- এমনটাই জানা গেছে স্থানীয় সূত্রে।

গাড়ির শক্তি বেশি এই জন্যই নাকি গাড়ির নাম কুত্তা গাড়ি। আবার কেউ বলছেন এই গাড়ি পানির মধ্যেও নেমে চলতে পারে। অর্থাৎ অর্ধেক ডুবে গেলে ও নাকি চলতে পারে, এমন বৈশিষ্ট্যের জন্যও নাকি গাড়িটিকে কুত্তা গাড়ি বলা হয়। তবে এই গাড়িকে আসলেই উঁচু নিচু খালবিল এলাকায় পৌঁছে যেতে দেখা গেল। ইট মাটি ও মালামাল বহনে সক্ষম কুত্তা গাড়ি অধিকাংশ ক্ষেত্রেই ব্যবহৃত হয় মাটি ভরাটের কাজে।

এই গাড়িতে ৯ থেকে ১০ টন মালামাল নাকি খুব সুন্দরভাবেই ধরে যাবে। তবে সাইজে ছোটও কিছু গাড়ি দেখা যায়।

কবে এই গাড়ি তৈরি হয়েছে এই বিষয়ে জানা যায় খুব বেশিদিন আগে এই গাড়ির প্রচলন ঘটেনি। সাত থেকে আট বছর আগে এই গাড়ির প্রচলন শুরু হয় উল্লাপাড়ায়। উল্লাপাড়ার বাইরে এই গাড়ি তেমনটা দেখা যায় না। তবে নছিমন করিমনের পাশপাশি কুত্তা গাড়ি প্রচুর রয়েছে উল্লাপাড়ায়। এটি কে বানিয়েছেন, তা জানা যায়নি। এই গাড়ি নিয়ে সংবাদ মাধ্যমেও তেমন কোনো খবর নেই।

তবে শাইখ সিরাজ এই গাড়ির বিভিন্ন বিষয় নিয়ে টেলিভিশন চ্যানেলে অনুষ্ঠান প্রচার করেছেন। ঢাকার ফটোগ্রাফার ফিরোজ চৌধুরী এই গাড়ি নিয়ে একটি বিশ্লেষণমূলক ভিডিও বানিয়েছেন। যা সোশ্যাল মিডিয়ার মানুষদের বেশ আকৃষ্ট করেছে। গাড়িটি বানাতে খরচ হয় সাড়ে ৪ থেকে ৫ লাখ টাকার মতো।

একজন স্থানীয় ব্যক্তির ভাষ্য, কুত্তা (কুকুর) যেমন সব জায়গায় যায়, এই গাড়িও সব জায়গায় যায়, মূলত এই গাড়িকে এই কারণেই কুত্তা গাড়ি হিসেবে অভিহিত করা হয়। অভিহিত বললে ভুল হবে। এই গাড়ির নাম দেওয়া হয়েছে কুত্তা গাড়ি, অন্য নামে কেউ চিনবে না।

কুত্তা গাড়ির ইঞ্জিন একেবারে সামনে উন্মুক্ত। স্থানীয়ভাবে শ্যালো মেশিন দিয়ে এর ইঞ্জিন তৈরি করা হয়।

দ্রুত নিউজ পেতে নিচের লাইক বাটনে ক্লিক করে সি ফাস্ট করে রাখুন
নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

royal city hospital



© All rights reserved © 2019 rupalibarta.com
Developed By Next Barisal