সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ১২:২৩ পূর্বাহ্ন
১১ মাঘ, ১৪২৭

সংবাদ শিরোনাম:
শীতে ত্বক ফর্সা করবে গুড় ও দুধ, খাবেন যেভাবে ভ্যাকসিন নেয়া ব্যক্তিরাও ছড়াতে পারেন ভাইরাস! ৫৫ বছরের সালমানের নায়িকা এবার ৩০ বছরের প্রজ্ঞা আ.লীগের বিদ্রোহী প্রার্থীর স্ত্রীর ওপর হামলা-ডিম নিক্ষেপ নির্বাচনী প্রচারণায় কেন্দ্রীয় যুবলীগ নেতাকে স্থানীয় নেতার ছুরিকাঘাত প্রেসিডেন্ট থেকে তারকা- সবাই তার ভক্ত পূর্ণ ৩০ পয়েন্টে চোখ তামিমের কারাগারে সময় কাটানো তুষারের সেই নারী সঙ্গীর পরিচয় মিলেছে! ১৩ দিন পর চীনের খনি থেকে ১১ শ্রমিক উদ্ধার পুলিশের নির্যাতন ও দুর্নীতির প্রতিবাদে তিউনিসে পদযাত্রা নির্মিত হচ্ছে আল্লাহর ৯৯ নাম নিয়ে দৃষ্টিনন্দন ভাস্কর্য নাস্তিক নির্মূল ও ঘাতক-দালাল নির্মূল কমিটি বন্ধের দাবি সংসদে করোনার ভ্যাকসিন নেয়ার অভিনয়, ভিডিও ভাইরাল সাবেক সেনা সদস্যের হাত বাঁধা মরদেহ উদ্ধার বরিশালে সড়ক দুর্ঘটনায় আহত ৬ বলেছিল কথা আছে, ঘরে নিয়ে স্কুলছাত্রীকে করলো ধর্ষণ মতলব উত্তরে মোহনপুর পর্যটন লিমিটেড উদ্বোধন বাগেরহাটে সন্ত্রাসীর পা ভেঙ্গে দু’চোখ নষ্ট করে দিলো এলাকাবাসী আগৈলঝাড়ায় প্রেমিকার আত্মহত্যার প্ররোচনায় মামলা দায়ের ‘আস্থার জায়গা তৈরী করতে নৌকার প্রার্থীকে জয়ী করতে হবে’
Dr. Ali Hasan
Dr. Jahidul Islam
যে কারণে মুমিনের রূহ ঝুলে থাকবে

যে কারণে মুমিনের রূহ ঝুলে থাকবে

ধর্ম ও জীবন।।
প্রয়োজন পূরণে ঋণ একটি লেন-দেন প্রক্রিয়া। কুরআন সুন্নায় উত্তম ঋণ আদান-প্রদানে উৎসাহ দেয়া হয়েছে। কিন্তু যারা ঋণ নেয়ার পর তা পরিশোধে নানা অজুহাত কিংবা তালবাহানা করে থাকে, তারা কি জানেন যে, ঋণ পরিশোধ না করার পরিণতি কত ভয়াবহ? এ সম্পর্কে বিশ্বনবি কী বলেছেন?

হ্যাঁ, যথা সময়ে ঋণ পরিশোধ না করা ইসলামে মারাত্মক অপরাধ। ঋণ নিয়ে তালবাহানা করা কিংবা পরিশোধ না করা ব্যক্তির রূহ ঝুলন্ত অবস্থায় থাকে। আর ঋণ দেয়ার ইচ্ছা না থাকলে তার নেকগুলো ঋণদাতার আমলনামায় যুক্ত হয়ে যায়। হাদিসের বর্ণনায় তা সুস্পষ্ট।

– হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, মুমিন ব্যক্তির রূহ তার ঋণের কারণে ঝুলন্ত অবস্থায় থাকে; যতক্ষণ না পর্যন্ত তা পরিশোধ করা হয়।’ (ইবনে মাজাহ, তিরমিজি, মুসনাদে আহমাদ)

– হজরত মুয়াবিয়া রাদিয়াল্লাহু আনহুর খাদেম হজরত আবুল কাসেম রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, যে ব্যক্তি ঋণ গ্রহণ করে কিন্তু সে ঋণ পরিশোধ করার ইচ্ছা পোষণ করে না, পরিশোধের জন্য তৎপর হয় না; তার নেকিসমূহ ঋণদাতার নেকির সঙ্গে মিশানো হবে, (ঋণগ্রস্ত ব্যক্তির) নেকি না থাকলে ঋণদাতার গোনাহসমূহ ঋণী ব্যক্তির ওপর চাপানো হবে।’ (বাইহাকি, তারগিব, তারহিব)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, কোনো কারণে যদি কেউ ঋণগ্রস্ত হয়ে পড়ে তবে, তা পরিশোধে সর্বাত্মক চেষ্টা করা। কেননা এ অবস্থায় যদি কেউ মৃত্যুবরণ করে আর তার ঋণ পরিশোধ করা না হয় তবে তার রূহ থাকবে ঝুলন্ত। আর যদি ঋণ পরিশোধের কোনো ব্যবস্থা না হয় তবে ঋণদাতার আমলানামায় ঋণগ্রহীতার সব নেক দিয়ে দেয়া হবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ঋণ পরিশোধ করার ব্যাপারে তালবাহানা থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। ঋণ থাকলে তা মৃত্যুর আগেই পরিশোধ করার তাওফিক দান করুন। আমিন।

দ্রুত নিউজ পেতে নিচের লাইক বাটনে ক্লিক করে সি ফাস্ট করে রাখুন
নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

royal city hospital



© All rights reserved © 2019 rupalibarta.com
Developed By Next Barisal