Menu
Menu

রশিদ খানের কথায় খেপে গিয়েছিলেন ইনজামাম

Share on facebook
Share on google
Share on twitter

স্পোর্টস ডেস্ক।।
রশিদ খান, আফগানিস্তানের লেগস্পিনার। ছোট দলের খেলোয়াড় হওয়ার পরও প্রতিভার কারণে বিশ্ব ক্রিকেটে এখন সুপারস্টার তিনি। ফ্র্যাঞ্জাইজি লিগগুলোতে তাকে নিয়ে রীতিমত কাড়াকাড়ি।

ফ্র্যাঞ্চাইজি লিগ মানেই টি-টোয়েন্টি, রশিদ খানের পরিচিতিটা বেশি এই ফরমেটেই। ক্যারিয়ারের শুরুতে আফগান এই লেগস্পিনার নিজেও ভাবতেন, এক ফরমেটেই বুঝি খেলতে পারবেন। সেই ভাবনাটা বদলে যায় এক ধমকে!

পাকিস্তানের কিংবদন্তি ব্যাটসম্যান ইনজামাম উল হক তখন আফগানিস্তানের হেড কোচ। তার হাত ধরেই ২০১৫ সালে মাত্র ১৭ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক রশিদের।

সে বছরই জিম্বাবুয়ে সফর ছিল আফগানিস্তানের। সফরের আগে এক কথা দু’কথায় রশিদ কোচকে বলেছিলেন, মানুষ তাকে টি-টোয়েন্টি স্পেশালিস্ট মনে করে, ওয়ানডের জন্য নয়।

কথাটা শুনে খেপে গিয়েছিলেন ইনজামাম। তখনকার আফগান কোচ রশিদকে বলেন, ‘যতদিন আমি কোচ থাকব, তুমি আমার দলে থাকবে। আমি এখানে ২-৩ বছর ধরে আছি, তুমি আমার দলের মূল খেলোয়াড় থাকবে এবং তোমাকেই আমি প্রথম বেছে নেব।’

কোচের ওই ধমক আর আস্থাই বদলে দিয়েছিল রশিদকে। এজন্য পাকিস্তানের কিংবদন্তি এই ব্যাটসম্যানের প্রতি কৃতজ্ঞতা জানান আফগান লেগস্পিনার।

বিবিসি পডকাস্ট ‘দ্য দুসরা’য় রশিদ কথা বলেন বিশ্বের ভয়ংকর টি-টোয়েন্টি ব্যাটসম্যান প্রসঙ্গেও। ক্যারিবীয় সব ব্যাটসম্যানকেই ভয়ংকর মনে করেন তিনি।

আফগান লেগস্পিনার বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা খুবই বিপজ্জনক। যদি তাদের মিস হিটও হয়, তবে বাউন্ডারি হয়ে যায়। হার্দিক পান্ডিয়াও এমন, যেভাবে ব্যাটিং করে অবিশ্বাস্য। টি-টোয়েন্টিতে তারা খুব ভয়ংকর।’

সর্বশেষ