Menu
Menu

সাধারণ ছুটি বাড়লো ১৬ মে পর্যন্ত

Share on facebook
Share on google
Share on twitter

অনলাইন ডেস্ক।।
করোনা ভাইরাস সংক্রমণের মাত্রা বেড়ে যাওয়ায় সাধারণ ছুটি আরও ১১ দিন বাড়িয়েছে সরকার। জনপ্রশাসন মন্ত্রণালয় এই ছুটি বাড়িয়ে সোমবার প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে জানানো হয়, ১৬ মে পর্যন্ত থাকবে সাধারণ ছুটি। এর মধ্যে ৬ মে বুদ্ধ পূর্ণিমার সরকারি ছুটি, ৮ ও ৯ মে এবং ১৪ ও ১৫ মের সাপ্তাহিক ছুটির দিনগুলোও এর অন্তর্ভুক্ত করা হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, ছুটির সময় জনসাধারণ ও সব কর্তৃপক্ষকে অবশ্যই স্বাস্থ্য বিভাগের জারি করা নির্দেশনা কঠোরভাবে মেনে চলতে হবে।

তবে জরুরি সেবা যেমন; বিদ্যুৎ, পানি, গ্যাস ও অন্যান্য জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরগুলোর কার্যক্রম, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন, ইন্টারনেট, ডাক সেবা এবং সংশ্লিষ্ট সেবাকাজে নিয়োজিত যানবাহন ও কর্মীরা এই ছুটির বাইরে থাকবেন।

কৃষিপণ্য, সার, কীটনাশক, খাদ্য, শিল্প পণ্য, রাষ্ট্রীয় প্রকল্পের মালামাল, কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান, হাসপাতাল ও জরুরি সেবা এবং এসবের সঙ্গে সংশ্লিষ্ট কর্মীদের এই ছুটি প্রযোজ্য হবে না।

এছাড়া চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসক ও কর্মী, ওষুধসহ চিকিৎসা সরঞ্জামাদি বহনকারী যানবাহন, গণমাধ্যম এবং ক্যাবল টিভি নেটওয়ার্কের কর্মীরা এই ছুটির আওতাবহির্ভুত থাকবেন।

উৎপাদন ও রপ্তানিসহ সব কলকারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের নিরাপত্তা ও স্বাস্থ্য সেবা নিশ্চিত করে চালু রাখতে পারবে।

সড়ক ও নৌপথে সব ধরনের পণ্য পরিবহনের সঙ্গে নিয়োজিত যানবাহন চলাচল অব্যাহত থাকবে। তবে সাধারণ ছুটির সময় কোনো শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখা যাবে না।

দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে প্রথম দফায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। এরপর কয়েক দফায় সেই ছুটির মেয়াদ বাড়িয়ে ৫ মে পর্যন্ত করা হয়। সবশেষ আবারও ছটি বাড়ানো হলো।

এদিকে গেল ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আরও ৬৮৮ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। একদিনে সর্বোচ্চ শনাক্তের এই রেকর্ড নিয়ে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়ালো।

অপরদিকে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে পাঁচজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ১৮২ জনে।

সর্বশেষ