Menu
Menu

সাড়ে ১১ হাজার বছর পর খালি চোখেই দেখা যাবে সেই মহাজাগতিক দৃশ্য

Share on facebook
Share on google
Share on twitter

তথ্য-প্রযুক্তি ডেস্ক।।
লকডাউনে সারাবিশ্বের মতো মহাকাশেও একের পর এক মহাজাগতিক ঘটনা ঘটেই চলেছে। এবার আরো এক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে বিশ্ব।

ডেইলি মেইল’র একটি প্রতিবেদন থেকে জানা গেছে, পৃথিবীর পাশ দিয়ে চলে যাওয়ার পরও ধূমকেতু ‘সোয়ান’র ১১ মিলিয়ন মাইল লম্বা লেজ খালি চোখে দেখা যাবে। এমনটাই জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

ধূমকেতু সোয়ান এখন পৃথিবী থেকে ৫৩ মাইল দূরে আছে। একটা সবুজ বলের মত ওই ধূমকেতু ১১,৫৯৭ বছর পর পর দেখা যায়। বর্তমানে সেটি দক্ষিণ থেকে উত্তরের আকাশের দিকে যাচ্ছে। মে মাসের শেষে এটি আরো উজ্জ্বল রূপে দেখা যাবে। ২৭ মে এটি সূর্যের একেবারে কাছাকাছি পৌঁছে যাবে।

১৫ মে থেকে ধূমকেতু আকাশে দেখা যেতে শুরু করেছে। আরো ২-৩ দিন দেখা যাবে এটি। বাইনোকুলার বা ছোট টেলিস্কোপে এটি আরো স্পষ্টভাবে দেখা যাবে।

অস্ট্রেলিয়ার মহাকাশবিদ মাইকেল মাতিয়াজো এপ্রিলে ধূমকেতুটি আবিষ্কার করেন। এটি পৃথিবীর পাশ দিয়ে চলে গিয়েছে, কিন্তু যতই সূর্যের কাছে যাচ্ছে, ততই তার ঔজ্জ্বল্য বাড়ছে। দক্ষিণ হেমিস্ফেয়ার থেকে সবথেকে ভালো দেখা যাবে সেই দৃশ্য। তবে উত্তর হেমিস্ফেয়ার থেকেও দেখা যাবে। ভোরে সূর্য ওঠার ঠিক আগেই এই দৃশ্য সবচেয়ে স্পষ্ট দেখা যাবে।

সর্বশেষ