Menu
Menu

সুস্থ থাকতে কিডনি ভালো রাখুন পাঁচ উপায়ে

Share on facebook
Share on google
Share on twitter

অনলাইন ডেস্ক।।

মানব শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গের মধ্যে কিডনি অন্যতম। শরীরের রক্ত পরিশোধন করে থাকে কিডনি। শরীরের দুটো কিডনির মূল কাজ হলো প্রতিনিয়ত দেহে যে বর্জ্য পদার্থ তৈরি হয় সেগুলোকে প্রস্রাবের আকারে শরীর থেকে বের করে দেয়া।

তাই কিডনি সুস্থ না থাকলে বিভিন্ন রোগ ব্যাধি শরীরে বাসা বাধে। এজন্য শরীরের সার্বিক সুস্থতায় কিডনির যত্ন নেয়া অত্যন্ত জরুরি। আর কিডনি ভালো রাখতে বেশ কিছু নিয়ম মানা আবশ্যক। নিউ ইয়র্ক ন্যাশনাল কিডনি ফাউন্ডেশনের চিকিৎসক ডক্টর কেরি উইলস জানিয়েছেন কিডনি সুস্থ রাখার কয়েকটি উপায় সম্পর্কে-

** পানির বিকল্প নেই। কিডনি ভালো রাখতে হলে দিনে অন্তত সাত থেকে আট গ্লাস অর্থাৎ দুই থেকে তিন লিটার পানি পান করতে হবে।

** অনেকেই ব্যস্ত থাকার সময় প্রস্রাবের বেগ চেপে রাখেন। এর প্রভাব কিন্তু পড়ে কিডনিতে। একদিন দুইদিন নয় এমন অভ্যাস দীর্ঘদিন হলে কিডনিতে ইনফেকশন হওয়ার ঝুঁকি বাড়ে।

** মাথাব্যথা কিংবা শরীর ব্যথায় পেইনকিলার খাওয়ার অভ্যাস হয়ে গিয়েছে সবার। তবে জানেন কি? কোনো ব্যথানাশক ওষুধ বা অ্যান্টিবায়োটিক খেলে তার প্রভাব গিয়ে পড়ে কিডনিতে।

** বয়স ৪০ এর কোঠায় গিয়ে পৌঁছালে অন্তত একবার ডায়াবেটিস ও ব্লাড প্রেশার পরীক্ষা করা উচিত। ডায়াবেটিস বা ব্লাড প্রেশার থাকলে তা নিয়ম মেনে নিয়ন্ত্রণে রাখুন। তবে ভালো থাকবে কিডনিও।

** বছরে অন্তত একবার প্র্রস্রাবের মাইক্রো-এলবুমিন পরীক্ষা করান। এতে করে আপনার কিডনিতে কোনো ইনফেকশন আছে কিনা তা টের পাওয়া যাবে।

সামগ্রিক এসব বিষয়ের পাশাপাশি অবশ্যই স্বাস্থ্যকর খাবার খেতে হবে। কিডনি ভালো রাখে এমন খাবার খাওয়ার অভ্যাস গড়তে হবে। ধূমপান বাদ দিতে হবে। সূএ-ডেইলি বাংলাদেশ।

সর্বশেষ