Menu
Menu

১০২ বছর বয়সী চিকিৎসক জানালেন সুখী এবং দীর্ঘ জীবনের টিপস

Share on facebook
Share on google
Share on twitter

লাইফস্টাইল ডেস্ক।।
যুক্তরাষ্ট্রের চিকিৎসক ডা. গ্ল্যাডিস ম্যাকগারি। তিনি একজন ক্যান্সার সারভাইভারও। হোলিস্টিক মেডিসিনের পথপ্রদর্শক হিসেবে বিশ্বব্যাপী তার আলাদা পরিচিতি রয়েছে। তার বয়স ১০২ বছর। কর্মমুখর বর্ষীয়ান এই চিকিৎসকের জীবনযাত্রা অনেকের কাছেই অনুকরণীয়।

যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়েবসাইট ‘টুডে ডট কমে’র সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন তার দীর্ঘ জীবনের রহস্যের কথা। একই সঙ্গে তিনি সুখী ও দীর্ঘ জীবনের জন্য কিছু টিপসও দিয়েছেন ।

ডা. ম্যাকগারি জানান, তিনি এখনও ডাক্তারি পেশা চালিয়ে যাচ্ছেন। সুস্থ থাকতে নিয়মিত ৩ হাজার ৮০০ কদম হাঁটেন। তিনি এখন এমন একটি গ্রাম তৈরি করার পরিকল্পনা করছেন যেখানে লোকজন সুস্থ থাকতে নানা ধরনের অনুশীলন করতে পারবেন। ওই সাক্ষাৎকারে শতবর্ষী এই চিকিৎসক জানান, সুস্থ থাকার জন্য তিনি খাওয়ার ব্যাপারে কোনও নির্দিষ্ট উপায়ের পরামর্শ দেন না। এখনও তিনি চকোলেট, কেক এবং মাঝে মাঝে হ্যামবার্গার খান।

ডা. ম্যাকগারি জানান, তার জীবনে অনেক ধরনের টানাপোড়ন গেছে। ক্যান্সার হওয়ার পর বেঁচে ফেরা, স্বামীর সঙ্গে বিচ্ছেদের পর ৪৬ বছর একা থাকা -এরকম আরও টানাপোড়ন ছিল তার জীবনে। কিন্তু তিনি কখনও এসব সমস্যার মধ্যে ডুবে যাননি। তিনি কষ্টের মধ্যে ডুবে না থেকে জীবনকে ভালোবেসে সেখান থেকে বের হওয়ার চেষ্টা করেছেন। ডা. ম্যাকগারির ভাষায়, কষ্টের এসব অভিজ্ঞতা তাকে জীবনের নতুন উদ্দেশ্য দিয়েছে। তিনি তার মেয়ের সাথে নতুনভাবে চিকিৎসা পেশা অনুশীলন শুরু করেছেন। একজন চিকিৎসক ও নারী হিসেবে নিজের আলাদা জায়গা তৈরি করেছেন। ডা. ম্যাকগারি তার জীবনের অভিজ্ঞতার উপর একটি বইও লিখেছেন ।

সুস্থ থাকতে ডা. ম্যাকগারির পরামর্শ হলো-

নিজের স্বপ্নের দিকে মনোযোগী হোন: হোলিস্টিক মেডিসিন বিশেষজ্ঞ বলেছেন, স্বপ্ন জীবনের অনেক সমস্যার সমাধান করে। ডা. ম্যাকগারি জাানান, তিনি তার স্বপ্নের ব্যাপারে মনোযোগী ছিলেন। নিজের পছন্দগুলিকে গাইড করতে সেগুলি ব্যবহার করেছেন। ড. ম্যাকগারি বলেন, অনেকের জীবনে কঠিন সময় আসে, সিদ্ধান্তহীনতায় ভোগেন। রাতে ঘুমাতে যাওয়ার আগে নিজের কাছে জানতে চান আপনার স্বপ্ন কি? প্রয়োজনে সকালে উঠে স্বপ্নপূরণে আপনাকে কী কী করতে হবে তা লিখে রাখুন। ধীরে ধীরে সই পথে এগোন।

সচেতন হন এবং উপায় খুঁজে বের করুন : ডা. ম্যাকগ্যারি বলেন, মাঝে মাঝে মানুষ সমস্যায় মধ্যে আটকে থাকে এটাই স্বাভাবিক। কিন্তু যা আপনাকে দুঃখী করে তুলছে তাতে ডুবে থেকে জীবনের সব শক্তি শেষ করার কোনো মানে হয় না। বরং এর থেকে কীভাবে বের হবেন সেই উপায় বের করুন।

নিজের মতো বাচুন: ডা. ম্যাকগারি জানান, এখনও ইচ্ছে তিনি চকলেট, কেক এবং মাঝে মাঝে হ্যামবার্গারসহ যা খেতে চান তা খান। তবে ধূমপান বা অ্যালকোহল পান করেন না। একজন স্বতন্ত্র ব্যক্তি নিজের মতো তার জীবনযাপন করতেই পারে। তবে তার জন্য কোনটা উপকারী আর কোনটা ক্ষতিকর এটা তাকেই বুঝতে হবে।

জীবনের উদ্দেশ্য খুঁজুন : ডা. ম্যাকগারি জানান, তিনি বিশ্বাস করেন প্রত্যেকের জীবনেরই কোনো না কোনো উদ্দেশ্য রয়েছে। আপনার জীবনের উদ্দেশ্য কী এটা আপনাকেই খুঁজে বের করতে হবে। ১০২ বছর বয়সে এসেও এই চিকিৎসক আগামী ১০ বছরের একটি পরিকল্পনা করছেন। তিনি চান এমন এক গ্রাম তৈরি করতে যেখানে মানুষজন সুস্থতার অনুশীলন করতে একত্রিত হতে পারবে।

ডা, ম্যাকগারি বলেন, আমি দারুণ জীবন কাটিয়েছি। জীবনকে ভালবাসি কারণ আমি ভালোবাসা দ্বারা পরিবেষ্টিত। শুধুমাত্র আত্মীয়স্বজন নয়, যারা আমাকে সহযোগিতা করেছে এবং আমি যাদের সহযোগিতা করেছি তাদের সবার ভালোবাসা আমাকে বেঁচে থাকতে অনুপ্রেরণা জুগিয়েছে।

সর্বশেষ