রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ১১:৫৮ অপরাহ্ন
১০ মাঘ, ১৪২৭

সংবাদ শিরোনাম:
শীতে ত্বক ফর্সা করবে গুড় ও দুধ, খাবেন যেভাবে ভ্যাকসিন নেয়া ব্যক্তিরাও ছড়াতে পারেন ভাইরাস! ৫৫ বছরের সালমানের নায়িকা এবার ৩০ বছরের প্রজ্ঞা আ.লীগের বিদ্রোহী প্রার্থীর স্ত্রীর ওপর হামলা-ডিম নিক্ষেপ নির্বাচনী প্রচারণায় কেন্দ্রীয় যুবলীগ নেতাকে স্থানীয় নেতার ছুরিকাঘাত প্রেসিডেন্ট থেকে তারকা- সবাই তার ভক্ত পূর্ণ ৩০ পয়েন্টে চোখ তামিমের কারাগারে সময় কাটানো তুষারের সেই নারী সঙ্গীর পরিচয় মিলেছে! ১৩ দিন পর চীনের খনি থেকে ১১ শ্রমিক উদ্ধার পুলিশের নির্যাতন ও দুর্নীতির প্রতিবাদে তিউনিসে পদযাত্রা নির্মিত হচ্ছে আল্লাহর ৯৯ নাম নিয়ে দৃষ্টিনন্দন ভাস্কর্য নাস্তিক নির্মূল ও ঘাতক-দালাল নির্মূল কমিটি বন্ধের দাবি সংসদে করোনার ভ্যাকসিন নেয়ার অভিনয়, ভিডিও ভাইরাল সাবেক সেনা সদস্যের হাত বাঁধা মরদেহ উদ্ধার বরিশালে সড়ক দুর্ঘটনায় আহত ৬ বলেছিল কথা আছে, ঘরে নিয়ে স্কুলছাত্রীকে করলো ধর্ষণ মতলব উত্তরে মোহনপুর পর্যটন লিমিটেড উদ্বোধন বাগেরহাটে সন্ত্রাসীর পা ভেঙ্গে দু’চোখ নষ্ট করে দিলো এলাকাবাসী আগৈলঝাড়ায় প্রেমিকার আত্মহত্যার প্ররোচনায় মামলা দায়ের ‘আস্থার জায়গা তৈরী করতে নৌকার প্রার্থীকে জয়ী করতে হবে’
Dr. Ali Hasan
Dr. Jahidul Islam
১০ মাসে ১০৮৬ নারী ও শিশু ধর্ষণ

১০ মাসে ১০৮৬ নারী ও শিশু ধর্ষণ

অনলাইন ডেস্ক।।
চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত মোট ১০৮৬ জন নারী ও শিশুকে ধর্ষণ করা হয়েছে। সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন ২৭৭ জন, ধর্ষণের পর হত্যা ৫০ জন এবং আত্মহত্যা করেছেন ধর্ষণের শিকার ২৯ জন।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ) আয়োজিত ‘নারী ও মেয়ে শিশুর প্রতি সহিংসতা মোকাবিলায় তৃণমূল সংগঠনের সাড়া ও উদ্যোগ’ বিষয়ক ওয়েবিনারে এ তথ্য উঠে আসে।

ওয়েবিনারের সুপারিশমালায় বলা হয়, জরুরি ভিত্তিতে ভার্চুয়াল কোর্ট অর্ডিন্যান্স যেন কোনও বাধা ছাড়াই কাজ করতে পারে এজন্য দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে। ধর্ষণ, বাল্যবিয়ে, পারিবারিক নির্যাতন ও বাল্যবিয়ে বন্ধে বড় প্রচারণা চালাতে হবে।

এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন জেলায় ৩৭,৯১২ জন নারী পারিবারিক নির্যাতনের শিকার হয়েছেন। এরমধ্যে ১৬,৪৮৫ জন প্রথমবারের মতো এই সহিংসতার শিকার হয়েছেন। এর আগে তারা কখনও পারিবারিক নির্যাতনের শিকার হননি। এফজেএফের কর্ম এলাকায় করা টেলিফোন জরিপ থেকে এই তথ্য পাওয়া গেছে।

পারিবারিক সহিংসতার মধ্যে মানসিক নির্যাতন করা হয়েছে ১৭,৫৫৭ জনকে, অর্থনৈতিক নির্যাতন চলেছে ১১,৮৪১ জনের ওপর, শারীরিক নিপীড়নের শিকার ৭,৫৬২ জন এবং যৌন হয়রানির শিকার ৯৫২ জন নারী। তবে শিশুরা অধিকাংশই তাদের বাবা, মা ও পরিবারের অন্যদের দ্বারাই পারিবারিক সহিংসতার শিকার হয়েছে। একই সময়ে বাল্যবিয়ের শিকার হয়েছে ৯৩৫টি শিশু। এমজেএফ’র সহযোগী সংগঠনগুলো ৭১৩টি বাল্যবিয়ে বন্ধ করতে পেরেছে।

ওয়েবিনারটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারপারসন নাসিমা বেগম। বিশেষ অতিথি ছিলেন ব্রিটিশ হাইকমিশনের ডেভলপমেন্ট ডিরেক্টর, কমনওয়েলথ অ্যান্ড ডেভলপমেন্ট অফিস (এফসিডিও) বাংলাদেশ-এর জুডিথ হারবার্টসন, মহিলা ও শিশু মন্ত্রণালয়ের নারীর প্রতি সহিংসতা বিষয়ক প্রকল্প পরিচালক ড. আবুল হোসেন এবং অ্যাসিসট্যান্ট ইনসপেক্টর জেনারেল অব পুলিশ সাহেলি ফেরদৌস। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম।

ওয়েবিনারে বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারপারসন নাসিমা বেগম এনডিসি বিভিন্ন নারী নির্যাতনের কথা তুলে ধরে বলেন, সেবা প্রদানকারী বিভিন্ন সংস্থাকে দায়িত্ব নিয়ে এগিয়ে আসতে হবে। সেই সঙ্গে তিনি নারীদের শক্ত হয়ে দাঁড়ানোর ওপরও গুরুত্ব আরোপ করেন। এজন্য সমাজের বিভিন্ন সেক্টরকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানের সঞ্চালক ও মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী শাহীন আনাম তার বক্তব্যে বলেন, যখন দেশব্যাপী নারীর প্রতি সহিংসতা বাড়ছে, তখন সেখানে সামাজিক আন্দোলনও বাড়ছে। সেই সঙ্গে আছে নাগরিক সমাজ, সরকার ও তৃণমূল পর্যায়ে মানুষের বিভিন্ন কার্যক্রম। যেসব সংস্থা নারীর প্রতি সহিংসতা রোধকল্পে কাজ করছে, যেমন- স্বাস্থ্যসেবা, পুলিশ ও বিচারব্যবস্থাকে তাদের দায়িত্ব পালন করতে হবে স্বচ্ছতার সঙ্গে।

দ্রুত নিউজ পেতে নিচের লাইক বাটনে ক্লিক করে সি ফাস্ট করে রাখুন
নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

royal city hospital



© All rights reserved © 2019 rupalibarta.com
Developed By Next Barisal